DailyBarishalerProhor.Com | logo

১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

শূন্য ভাগ সফলতা নিয়ে মেয়াদোত্তীর্ণ বরিশালের ছাত্রদল

প্রকাশিত : আগস্ট ২৮, ২০২০, ০১:৫৫

শূন্য ভাগ সফলতা নিয়ে মেয়াদোত্তীর্ণ বরিশালের ছাত্রদল

স্টাফ রিপোর্টার !! বরিশাল বিভাগে ছাত্রদলের তিনটি গুরুত্বপূর্ণ শাখা হচ্ছে বরিশাল জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়। জেলা সমমর্যাদার এসব কমিটির মেয়াদ থাকে সর্বোচ্চ দুবছর। সে হিসেবে ২০১৮ সালের আগস্ট মাসে গঠিত হওয়া বরিশাল জেলা – মহানগর শাখা মেয়াদপূর্তি করেছে চলতি মাসে। অন্যদিকে বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা মেয়াদোত্তীর্ণু হয়েছে আরো দুবছর আগে। তবে নির্দিষ্ট মেয়াদেও এসব গুরুত্বপূর্ণ শাখা কমিটির নেতৃবৃন্দ তাদের আওতাধীন ইউনিট কমিটিতে নতুন নেতৃত্বে সৃষ্টি করতে পারে নি। জেল-জুলুম কিংবা রাজনৈতিক প্রতিকূলতার মুখোমুখি না হতে হলেও ইউনিট কমিটি গঠন করতে না পারাকে শুধুমাত্র বর্তমান নেতৃবৃন্দের ব্যক্তিগত ব্যর্থতা হিসেবে দেখছেন সংগঠনটির সাবেক নেতৃবৃন্দ।

জানা গেছে, বরিশাল জেলা ছাত্রদলের আওতাধীন ১০টি উপজেলা, ৬ টি পৌরসভা, ১১ টি থানা ও ২৬ টি কলেজে ইউনিট রয়েছে। অন্যদিকে মহানগরীর আওতাধীন আছে ৩০ টি ওয়ার্ড, ৬ টি কলেজ ও ৪ টি থানা ইউনিট। এসব ইউনিট কমিটি গুলোতে সর্বশেষ নতুন নেতৃত্বে সৃষ্টি হয়েছে অনেক বছর আগে। এদিকে জেলা ও মহানগরের সম-মর্যাদার বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আওতায় রয়েছে তিনটি হল ও ছয়টি অনুষদ ইউনিট। জেলা – মহানগর কিংবা বিশ্ববিদ্যালয়ের বর্তমান নেতৃত্বের মেয়াদ শেষ হলেও তাদের আওতাধীন ইউনিট কমিটির একটিতেও তারা নতুন নেতৃত্ব উপহার দিতে পারে নি। একই সঙ্গে দীর্ঘদিনেও পূর্ণাঙ্গ (ফুল প্লেস) করতে পারে নি নিজেদের কমিটি। যে কারণে বর্তমান নেতৃবৃন্দের সফলতার হার শূন্য শতাংশ বলে দাবি করছে পূর্বতনরা।

তবে বিভিন্ন কারণে এতদিনে ইউনিট কমিটি গঠন না করতে পারলেও অচিরেই সকল পর্যায়ে নতুন কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন জেলা-মহানগরের নেতৃবৃন্দ। বরিশাল জেলা ছাত্রদলের সভাপতি মাহফুজুল আলম মিঠু বলেন, ‘জেলার পূর্ণাঙ্গ ও অন্যান্য ইউনিটগুলোতে ২১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠনের প্রক্রিয়া চলছে’। বিভিন্ন কারণে এতদিন কমিটি গঠন সম্ভব না হলেও আগামী সপ্তাহে এসব ইউনিটে কমিটি ঘোষণা শুরু হতে পারে বলে আভাস দেন এই নেতা।

এছাড়া মহানগর শাখার সভাপতি রেজাউল করিম রনি বলেন,‘ করোনা পরিস্থিতি বিবেচনা সহ বিভিন্ন কারণে কেন্দ্র থেকেই নতুন ইউনিট কমিটি ঘোষণায় নিষেধাজ্ঞা ছিল। যে কারণে নতুন কমিটি গঠনে দীর্ঘসূত্রিতা সৃষ্টি হয়েছে। তবে বিগত দিনে চারটি ওয়ার্ডের কমিটি ঘোষণা করেছি আমরা। বাকিগুলোতে নতুন কমিটি গঠন প্রক্রিয়াধীন রয়েছে’।

এদিকে ২০১৬ সালের ১৩ অক্টোবর গঠিত হয় বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন কমিটি। সেসময় ঘোষিত পঁচিশ জন সদস্যের বাইরে আজ পর্যন্ত কেউ পদ পান নি। এ ব্যাপারে সংগঠনটির সভাপতি রেজা শরীফ বলেন,‘ ২০১৮ সালের পহেলা সেপ্টেম্বর ১০৭ সদস্যের তালিকাসহ পূর্ণাঙ্গ কমিটির খসড়া কেন্দ্রে পাঠিয়েছিলাম আমরা। কিন্তু সেই কমিটি অনুমোদন হয় নি’। আর সাধারণ সম্পাদক হাসান আল হাসিব জানান, যেহেতু তারাই এই শাখার প্রথম নেতৃত্ব পেয়েছেন তাই সবকিছু গুছিয়ে উঠতে একটু সময় লেগেছে। এছাড়া কৌশলগত বিভিন্ন কারণে তাদের আওতাধীন ইউনিট গুলোতে কমিটি গঠনে বিলম্ব হয়েছে।তবে এই ছাত্রনেতা দাবি করেন তাদের কমিটি পূর্ণাঙ্গ না হবার পিছনে কেন্দ্রীয় নেতৃবৃন্দের দায়ভার আছে।এছাড়া কেন্দ্র অনুমতি দিলে ইউনিট কমিটি গঠন সহ নিজেদের কমিটি পূর্ণাঙ্গ করার আশা প্রকাশ করেন তিনি।

তবে ছাত্রদলের সাবেক নেতৃবৃন্দ এসব ইউনিটে কমিটি গঠনে বিলম্বের পিছনে বর্তমান নেতৃবৃন্দের ব্যক্তিগত ব্যর্থতাকেই দুষলেন। মহানগর ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক আরিফুর রহমান মুন্না জানান, জেলা সমমানের সকল ইউনিটগুলোর সর্বোচ্চ মেয়াদ থাকে দুই বছর। বর্তমান নেতৃত্বের মেয়াদে রাজনৈতিক প্রেক্ষাপট খুব একটা কঠিন ছিল না। তাই ইউনিট কমিটি গুলো গঠনে ব্যর্থতার দায় বর্তমান নেতাদের ব্যক্তিগত।

অন্যদিকে বরিশাল জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম সুজন বলেন,‘ বিরোধীদলীয় রাজনীতি চাঙা রাখতে ছাত্র সংগঠন সক্রিয় রাখতে হয়। কিন্তু বর্তমান নেতৃত্ব তাদের নির্ধারিত সময়ে একটিও ইউনিট কমিটি গঠন করতে পারেন নি। যার ফলে বরিশালে ছাত্রদলের রাজনীতি একপ্রকার মুখ থুবড়ে পড়েছে’। তিনি আরো উল্লেখ করেন, ২০১৮ সালের ১৯ আগস্ট বর্তমান জেলা-মহানগরের নেতৃবৃন্দ দায়িত্ব পান। সে হিসেবে শতভাগ ব্যর্থতা নিয়েই বর্তমান নেতৃবৃন্দ তাদের নির্ধারিত মেয়াদ শেষ করেছেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

ছয়মাইল বাজার, কলসগ্রাম, এয়ারপোর্ট, বরিশাল।

মোবাইলঃ ০১৭১১১১৩৩৮৩, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা :
কামাল হোসেন লিটন মোল্লা

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার শিমু
    • নির্বাহী সম্পাদক - মোঃ মুন্না মোল্লা
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।