DailyBarishalerProhor.Com | logo

২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মাঠে দুলছে কৃষকের স্বপ্ন

প্রকাশিত : নভেম্বর ২৭, ২০২২, ১৭:৪৭

মাঠে দুলছে কৃষকের স্বপ্ন

মুহাম্মাদ জাকারিয়া ইসলাম , রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি:: পটুয়াখালীর রাঙ্গাবালীতে দিন যতই যাচ্ছে আমনের ফসলের মাঠ এখন সবুজের পরে সোনালী রংঙ্গে রঙ্গিল হচ্ছে। যতদুর চোখ যায় বাতাসে দোলা খাচ্ছে পাকা ধান। চারিদিক যেন নয়নাভিরাম দৃশ্য।

কৃষকের মনে দোলা দিচ্ছে এক ভিন্ন আমেজে, চলতি বছর আমন মৌসুমে এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় দেখা দিয়েছে আমনের আশানুরুপ ফলনের সম্ভাবনা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে ৬টি ইউনিয়নে ২৮ হাজার ২ শত ৩০ হেক্টর জমিতে রোপা আমনের লক্ষ মাত্রা নির্ধারন করেছিল কৃষি অফিস। কিন্তু রাঙ্গাবালীতে ওই লক্ষ মাত্রার চেয়েও বেশি আমন চাষ হয়েছে। হাউব্রিড চাষ হয়েছে-৭০ হেক্টর, উপশী চাষ হয়েছে – ১৭৭৪৬ হেক্টর, স্থানীয় চাষ হয়েছে -১১৪৯৪ মোট চাষ হয়েছে ২৯৩১০ হেক্টর জমি। কৃষি অফিসের লক্ষ মাত্রার চেয়েও ১০৮০ হেক্টর জমিতে রোপা আমন বেশি চাষ হয়েছে।

কৃষি অফিস মনে করছেন গত বছরের চেয়ে এবছর এ উপজেলায় আমন ধানের ব্যাপক চাষ হয়েছে ধারনা করা যাচ্ছে কৃষকেরা আশানুরুপ ফসল পাবেন। এছাড়া আমরা কৃষকদের সকল সহযোগিতা করে যাচ্ছি।

উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, এবারে আমন ধানের সম্ভাবনা ভাল রয়েছে। আমন ধানের ক্ষেতে তেমন কোন রোগ বালাই দেখা যাইনি। বিভিন্ন ইউনিয়নে আমন ধানের ভাল ফলন ও উৎপাদন বাড়াতে কৃষকরা দিন রাত সমানতালে পরিশ্রম করে যাচ্ছেন। এলাকার কৃষকরা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানের খাদ্য চাহিদা মেটাতে দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন। কয়েক দিনের মধ্যে সোনালী আমন ধান মাঠ থেকে ঘরে তোলার জন্য একটুও বিশ্রাম নেওয়ার সময় নেই যেন কৃষকের।

স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, এবারে আমন ধানের ফসলে তেমন কোন রোগ বালাই না থাকায় বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন তারা। কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারে আমনের ফলন ভালো হবে বলে ধারণা করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা ইকবাল আহমেদ বলেন, মৌসুমের শুরু থেকে বৃষ্টি না হওয়ায় আমরা চিন্তত ছিলাম। কোন বৃষ্টি ছিলনা সেচের মাধ্যমে অনেকেই জমি চাষ করেছেন। আমারা তখন থেকেই কৃষকদের পরার্মশ দিয়ে যাচ্ছি। আমারা কৃষকদের আমাদের কৃষি অফিসের মাধ্যমে সহযোগিতা করে থাকি।

এবছর এ উপজেলায় লক্ষ মাত্রার চেয়ে ১০৮০ হেক্টর জমিতে আমন ধান বেশি চাষ হয়েছে। আশানুরুপ ফসল পাবেন কৃষকরা। ধানের দামও ভালো পাচ্ছে কৃষকরা, এবছর স্থানীয়দের চাহিদা মিটিয়ে খাদ্য গুদামে বিক্র করেেত পারবে। রাঙ্গাবালীর ধান ন্যাশনাল গ্রেডে যোগ হবে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার শিমু
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।