DailyBarishalerProhor.Com | logo

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাঙ্গাবালীর ৩২ টাকার ডাব ঢাকায় ২০০ টাকা

প্রকাশিত : সেপ্টেম্বর ১৫, ২০২৩, ১২:৪২

রাঙ্গাবালীর ৩২ টাকার ডাব ঢাকায় ২০০ টাকা

মোঃ জাকারিয়া ইসলাম, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধিঃ ডাব অনেক সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর একটি ফল। বিভিন্ন রোগে পানি ( জল) শূন্যতা রোধে এটি বিশেষ কার্যকরী। সারা দেশে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ তাই বাজারে ডাবের চাহিদা প্রচুর থাকায় দাম বাড়িছে কয়েকগুন। গ্রামের বাগান থেকে ৩০ থেকে ৩৫ টাকার ডাব ব্যবসায়ীদের হাত ঘুরে ঢাকার শহরে খুচরা বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকায়। রাঙ্গাবালীতে বিভিন্ন ডাব চাষিরা পাইকারের কাছে প্রতি পিস ডাব বিক্রি করেন ৩০ থেকে ৩৫ টাকায়। ফলে, একদিকে কম মূল্যে ডাব বিক্রি করে বাগান মালিকরা ঠকছেন, অন্যদিকে বাড়তি টাকায় ডাব কিনে প্রতারিত হচ্ছেন ভোক্তারা। ক্রেতা-বিক্রেতারা বলছেন, ডেঙ্গু বিস্তারের সুযোগ নিয়ে হঠাৎ করেই ডাবের বাজার চড়া। আর এ সুযোগে আড়ত, পাইকারি ও খুচরা বাজার প্রতিটি স্তরেই বাড়নো হচ্ছে ডাবের দাম।

মৌডুবী ইউনিয়নের বাইলাবুনিয়া গ্রামের সানু শিকদার জানান, আমি গ্রামে ঘুরে ঘুরে ডাব চাষিদের কাছ থেকে তিন গ্রেডে ডাব কিনে (সংগ্রহ) থাকি ছোট গ্রেড ৩০ টাকা পিস, মাঝারি গ্রেড ৩২ টাকা ৫০ পয়সা, বড় গ্রেড ৩৫ কিনে পাইকারদের কাছে ৪০ থেকে ৪৫ টাকায় প্রতি পিস বিক্রি করি। গাছ থেকে ডাব নামাতে ও টমটমে করে ঘাটে আনতে সেখানে কিছু খরচ আছে।
প্রতিবেদকের সাথে কথা হয়। মোঃ মজিবর নামের এক পাইকারের সাথে তিনি প্রতিদিনের সংবাদকে জানিয়েছেন, আমারা স্থানীয় পাইকারদের কাছ থেকে ৪০ থেকে ৪৫ টাকা করে ঢাকা নিতে লঞ্চ ঘাটে (পল্টনে) ডাব প্রতি দিতে হয় ১.৫০ পয়সা। লঞ্চে প্রতি পিস ঢাবের ভাড়া দিতে হয় ৬ টাকা করে। ঢাকার সদর ঘাটে ডাব প্রতি দিতে হয় ৩.৫০ টাকা। কয়েলি (সরদার) কে দিথে হয় ১.৫০ টাকা। আড়তদার কে দিতে হয় ৬.৬০ টাকা। আমাদের বিক্রি পর্যন্ত খরচ হয় ১৯.১০ টাকা। আরতদার আমাদের কে প্রতি পিস ডাবের মূল্য দেয় ৭৫ থেকে ৮০ টাকা।

ডাব বাগান মালিক ও স্থানীয় পাইকাররা জানান, বাগানে প্রতি পিস ডাব সর্বোচ্চ ৩৫ টাকায় কিনে সেগুলো রাজধানীর বিভিন্ন আড়তে পাঠানো হয়। আড়তে যে দাম নির্ধারণ করে দেয়, সেই দামই তাদের নিতে হয়। পরবর্তী সময়ে আড়তদাররা প্রতি পিস ডাব ১০০-১৫০ টাকায় খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করেন। আর খুচরা বিক্রেতারা সেই ডাব প্রতি পিস ১৮০ থেকে ২০০ টাকা পর্যন্ত বিক্রি করে থাকেন। আরো জানা যায়, রাঙ্গাবালীর বিভিন্ন গ্রাম থেকে প্রতি নিয়ত শত শত ডাব ঢাকায় যায়। গাছ থেকে ডাব নামানো ও পরিবহন করে রাজধানীর বিভিন্ন আড়ত পর্যন্ত নিতে প্রতি পিস ডাবে ১৯.১০ টাকার মতো খরচ হয়। সেক্ষেত্রে ঢাকার আড়তে পৌঁছাতে প্রতি পিস ডাবের মূল্য দাঁড়ায় ৬৪.১০ টাকা। কিন্তু সেই ডাব খুচরা পর্যায়ে তিন গুণ দামে বিক্রি হচ্ছে।

উপজেলার চরমোন্তাজের ডাব বাগান মালিক মো. রুবেল বলেন, পাইকারি ডাব ব্যবসায়ীদের মাধ্যমে আমরা ডাব বিক্রি করি। তারা বাগানে এসে গাছ থেকে ডাব কিনে নেন। আমরা বাগানের প্রতি পিস ডাব সর্বোচ্চ ৩৫ টাকায় বিক্রি করি। আবার শুনছি, এই অল্প টাকার ডাব আড়তে গেলেই দাম বেড়ে ১৫০-২০০ টাকায় বিক্রি হয়। তাদের হাতবদলে ঢাকায় ডাবের দাম হয় আকাশ ছোঁয়া। এসব আড়তদার ও খুচরা ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে ক্রেতাদের সঙ্গে আমরাও ঠকছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো: আসাদুজ্জামান বলেন, রাঙ্গাবালীর মাটি ও জলবায়ু নারিকেল উৎপাদনের জন্য উপযোগী। বসতবাড়ি ও বাণিজ্যিকভাবে স্থাপিত বাগানে এই ডাব- নারিকেল উৎপাদান হয়ে থাকে। স্থানীয় চাহিদা পূরণের পাশাপাশি প্রতিদিনই প্রায় দুই হাজার ডাব ঢাকায় নেওয়া হয়। বর্তমানে এখানে ডাব ৩২ থেকে ৪০ টাকায় ডাব বিক্র হচ্ছে। নারিকেলে প্রচুর পটাসিয়াম থাকে এছাড়া পানির অনেক গুনাগুন রয়েছে যা মানুষের শরিরের জন্য খুবই উপকারী। পরিমান অনুযায়ী সকলের নারিকেলের পানি পান করা উচিৎ। তবে খালি পেটের চেয়ে কিছু খাওয়ার পরে নারিকেলের পানি পান করা উত্তম।
সম্প্রতি এক সভায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ৪০০ টাকা দিয়ে বাংলাদেশে দুটি ডাব কিনতে হবে, আমরা কি সেই পর্যায়ে পৌঁছে গেছি? ডেঙ্গুকে পুঁজি করে ব্যবসায়ীরা প্রতিটি বাজারের ভোক্তাকে জিম্মি করছে। এভাবে চলতে পারে না। তাই মূল্য নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। যতক্ষণ না ডাবের খুচরা মূল্য নিয়ন্ত্রণে আসবে, আমরা ততক্ষণ মনিটরিং জোরদার রাখব। অনিয়ম পেলে সঙ্গে সঙ্গে আইনের আওতায় আনা হবে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।