DailyBarishalerProhor.Com | logo

৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

কৃষকের মেয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

প্রকাশিত : জানুয়ারি ১৮, ২০১৯, ১২:৩৩

কৃষকের মেয়ে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ

বরিশালের প্রহর ডেস্ক !! আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিলেন গীতা গোপীনাথ। গীতার জন্ম কলকাতায়। উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। তাঁর বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে গীতা গত সপ্তাহে দায়িত্ব নেন। এই প্রথম কোনো নারী এই দায়িত্বে নিযুক্ত হলেন। রঘুরাম রাজনের পর তিনিই এই দায়িত্ব নেওয়া প্রথম ভারতীয়।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হলেন ৪৬ বছর বয়সী গীতা। এর আগে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর রঘুরাম রাজন আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব পালন করেন। গীতার নিয়োগের ফলে আইএমএফ, বিশ্বব্যাংক ও অর্গানাইজেশন ফর কো-অপারেশন ডেভেলপমেন্ট (ওইসিডি)—এই তিন প্রতিষ্ঠানেরই মুখ্য অর্থনীতিবিদ হচ্ছেন নারী।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম কলকাতায়। সেখানকার স্কুলেই পড়াশোনা করেছেন। উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্র থেকে। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে তিনি অর্থনীতিতে পিএইচডি করেন। এরপরই শিকাগো বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন তিনি। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

শুধু শিক্ষকতা নয়, জি-২০-র অর্থ মন্ত্রণালয়ের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন গীতা। এর আগে তিনি কেরালার পিনারাই বিজয়ন সরকারের আর্থিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। ২০১৪ সালে বিশ্বের ৪৫ বছরের কম বয়সী ২৫ জন প্রথম সারির অর্থনীতিবিদ হিসেবে আইএমএফের স্বীকৃতি পান গীতা। তাঁর বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ।

 

 


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


:

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার শিমু
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।