DailyBarishalerProhor.Com | logo

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নলুয়া আবুল কাশেম মাধ্যমিক বিদ্যালয়ে ম্যানেজিন কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

প্রকাশিত : আগস্ট ২৩, ২০১৯, ০২:০৩

নলুয়া আবুল কাশেম মাধ্যমিক বিদ্যালয়ে ম্যানেজিন কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি:বরিশালের বাকেরগঞ্জ উপজেলার নলুয়া আবুল কাশেম মাধ্যমিক বিদ্যালয়ে অবৈধ পন্থা অবলম্বন ও নিয়ম বর্হিভূত ভাবে ম্যানেজিন কমিটি গঠনের অভিযোগ পওয়াগেছে।

ম্যানেজিন কমিটি গঠন পক্রিয়া বাদ দিয়ে প্রধান শিক্ষকের নিজের মনগড়া এবং অর্থের বিনিময়ে সভাপতি নির্বাচন করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। এই ঘটনা আড়াল করতে নলুয়া আবুল কাশেম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহতাব উদ্দিন বিদ্যালয়ের রেজিষ্টার খাতাও সরিয়ে ফেলেছেন। এমনকি কোন পন্থায় তিনি ম্যানেজিন কমিটি গঠন করেছেন তার কোন কাজগপত্র দেখাতে পারেনি।

এবিষয়ে বাকেরগঞ্জ উপজেলার নলুয়া আবুল কাশেম মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক সভাপতি মোঃ সাইফুল ইসলাম বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে অভিযোগ পত্র জমা দিয়েছেন। অভিযোগ পত্রে উল্লেখ করা হয়েছে, বিদ্যালয়ের সভাপতিকে না জানিয়ে প্রধান শিক্ষক নিজের ইচ্ছামত বিদ্যালয় পরিচালনা ও আর্থিক ভাবে লাভবান হওয়ার জন্য বিধি বর্হিভুত ভাবে একটি কমিটি গঠন করেছেন। যেখানে নির্বাচনের জন্য নিযুক্ত প্রিজাইডিং অফিসার বিদ্যালয়ে না গিয়ে বাকেরগঞ্জে তার নিজ কার্যালয়ে বসে কমিটি নির্বাচন করেছেন। কমিটিতে যে শিক্ষক প্রতিনিধি রয়েছে তাও প্রধান শিক্ষক নিজের ইচ্ছা অনুযায়ী নির্বাচন করেছেন বলেও অভিযোগ রয়েছে।

অভিযোগ পত্রে আরো উল্লেখ করা হয়, বিদ্যালয়ের ম্যানেজিন কমিটির সভাপতি মোঃ সাইফুল ইসলাম ও তার বাবা দাতা সদস্য থাকা অবস্থায় তাদেরকে এ বিষয়ে কিছু না জানিয়ে উক্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টির সত্যতা যাচাইয়ের জন্য বাকেরগঞ্জ উপজেলার নলুয়া আবুল কাশেম মাধ্যমিক বিদ্যালয়ে সরজমিনে গিয়ে দেখা যায়, ম্যানেজিন কমিটি গঠনের জন্য কোন পক্রিয়া সম্পন্ন করা হয়নি। এছাড়াও এর সাথে সংশ্লিষ্ট কোন কাগজপত্রও তার কাছে নেই। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহতাব উদ্দিন বলেন, পূর্বের কমিটি থাকা অবস্থায় ৯০ দিনের জন্য নতুন কমিটি গঠন পক্রিয়া শুরু হয়।

যেখানে নির্বাচনের তফসিল ও খসড়া ভোটার তালিকা করা হয়েছে সেখানে সভাপতি স্বাক্ষর করেছেন। তবে কথা অনুযায়ী তিনি কোন কাগজ দেখাতে পারেনি। এছাড়াও তিনি বলেন প্রতিদ্বন্দি না থাকার কারনে নামের তালিকা করে উপজেলা নির্বাহী অফিসার ও বরিশাল শিক্ষা বোর্ডে প্রেরন করা হয়েছে। পরে উপজেলা নির্বাহী অফিসারের একাডেমীক সুপারভাইজার এনামুল হক প্রিজাইডিং অফিসার হিসেবে উপস্থিত থেকে নির্বাচন সম্পন্ন করেছেন। এবিষয়ে বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীদের অভিভাবকরা বলেন, কাউকে কোন কিছু না জানিয়ে কোন প্রকার নোটিশ না করেই তিনি মাহমুদুল ইসলামকে সভাপতি করে নিজের লোকদের নিয়ে কমিটি গঠন করেছেন প্রধান শিক্ষক। স্থানীয়রা আরো অভিযোগ করে বলেন, প্রধান শিক্ষক বিদ্যালয়ে দির্ঘ ২০ বছর যাবৎ বিভিন্ন ভাবে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন। অভিযোগের বিষয়ে বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন বাবদ নেয়া বিগত বছর গুলোর রশিদ দেখতে চাইলে তিনি তা দেখাতে পারিনি। কেবল মাত্র ২০১৯ সানের রশিদ বিদ্যালয়ে রয়েছে ।

সংশ্লিষ্ট কতৃপক্ষের উদাসীনতায় বিদ্যালয়েকে ব্যবসা প্রতিষ্ঠানের পুজি বানিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন বলেও অভিযোগ করেন তারা। আরো জানাযায়, বিগত সালে এই প্রধান শিক্ষক বর্তমান কমিটিতে স্থান পাওয়া মাহমুদুল উসলাম নোমানের মা মৃত: মাহমুদা হক কে প্রাথমিক বিদ্যালয়ে থেকে নলুয়া আবুল কাশেম মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক নিযুক্ত করেন। যা সরকারী নিয়ম উপেক্ষ করে এই নিয়োগ প্রদান করা হয়েছে। যেখানে নিয়োগ বাবদ প্রধান শিক্ষক মাহতাব উদ্দিন লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। তাকে কোন পক্রিয়ায় নিয়োগ প্রদান করা হয়েছিলো যানতে চাইলে তারও কোন কাগজপত্র দেখাতে পারেনি তিনি। প্রধান শিক্ষক বলেন , পেনশনের জন্য ফাইল ঢাকায় পাঠানো হয়েছে। আমাদের কাছে কিছুই নেই। শুধু তাই নয় প্রধান শিক্ষক মাহতাব উদ্দিন ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষার ফরম পুরন বাবদ ৮শ টাকা করে হাতিয়ে নিয়েছেন।

বিদ্যালয়টিতে মাত্র ২৯৯জন শিক্ষার্থীর রয়েছে। জরাজীর্ন ভবন আর বিদ্যুৎবিহীন ভাবে ক্লাস করছে শিক্ষার্থীরা। একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, বিদ্যালয়ের ভবনের অবস্থা খারাব। ঝুকির মধ্যে পাঠদান করতে হচ্ছে তাদেরকে। প্রতিমাসের বেতন বাবদ অর্থ আদায় করা হলেও দেয়া হয়না কোন রশিদ।এবিষয়ে বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মাধবি রায় বলেন, আমরা কোন অভিযোগ পাইনি। তবে শিক্ষা বোর্ডে অভিযোগের বিষয়ে আমাদের কাছে আসলে আমরা আইনগত যে ব্যবস্থা নেয়া প্রয়োজন তা নেব। বিদ্যালয়ে রেজুলেশন বই না থাকার বিষয়ে তিনি বলেন এটি অবশ্যই বিদ্যালয়ে থাকতে হবে। সর্বপরি বিষয়টি খতিয়ে দেখা হবে বলে তিনি জানান।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।