DailyBarishalerProhor.Com | logo

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কারবালা’র চেতনা

প্রকাশিত : সেপ্টেম্বর ০৮, ২০১৯, ১৪:০১

কারবালা’র চেতনা

কামরুল হাসান নেছারী, বিশেষ প্রতিনিধি !! কারবালা ৷ একটি নাম ৷ একটি লোমহর্ষক ইতিহাস ৷ গোটা জগতের মধ্যে পরিচিত হয়ে আছে এর মর্মান্তিক ঘটনাবলী ৷ পাষাণ হৃদয়ও বিগলিত হয়ে যায় কারবালার ইতিহাস স্মরণ করে ৷ রাসূল (সা.)-এর ওফাতের মাত্র ৫০ বছর পর ৬১ হিজরীর মুহাররম মাসের ১০ তারিখে জুমুআর দিন ইরাকের “কারবালা” নামক স্থানে ক্ষমতালোভী অভিশপ্ত ইয়াজীদ বাহিনীর হাতে নির্মমভাবে শাহাদাতবরণ করেন তাঁরই প্রিয় দৌহিত্র হজরত ইমাম হুসাইন ইবনু আলী (রা.)।

তার শাহাদাতের কারণ নিয়ে অনেকেই অনেক ধরনের মন্তব্য করেন। তবে তারীখুত তাবারীতে যে কারণ উল্লেখ করা হয়েছে তা-ই প্রণিধানযোগ্য। হজরত হোসাইন (রা.) প্রিয় নবীজী (সা.)-এর নবুওয়াতের আদলে পরিচালিত খোলাফায়ে রাশেদীনের মহান আদর্শকে রক্ষা করার জন্য ইয়াজিদের স্বৈরাচারী শাসনব্যবস্থার বিরুদ্ধে অবস্থান গ্রহণ করেছিলেন। ইয়াজিদের স্বৈরাচারী শাসনব্যবস্থার বিরুদ্ধে সপরিবারে শাহাদাতের পূর্ব মুহূর্ত পর্যন্ত সংগ্রাম করে কিয়ামত পর্যন্ত এক জ্বলন্ত দৃষ্টান্ত স্থাপন করে গেলেন। তার সেদিনের সে সংগ্রাম কিন্তু ব্যর্থ হয়নি। আর ওই মহান ত্যাগের ফলে এ কথাই প্রমাণিত হয়েছে যে, ইয়াজিদের রাজতান্ত্রিক শাসনব্যবস্থা ইসলামবিরোধী ছিল।

তিনি এর বিরুদ্ধে জিহাদ না করলে অনেকে এটাকে বৈধ বলেই মনে করতেন। ইয়াজিদের রাজতান্ত্রিক শাসনব্যবস্থার পক্ষে সাহাবায়ে কিরাম ও তাবেয়ীগণের ইজমা ছিল বলে প্রমাণিত হতো। কিন্তু হজরত হুসাইন ইবনু আলী (রা)-এর শাহাদাত একথাটি সুস্পষ্ট করে দিয়েছে যে, বংশানুক্রমিক বাদশাহী ইসলাম সমর্থন করে না। তার এ শাহাদাত যুগে যুগে মুসলিম জাতিকে সত্য ও ন্যায়ের পথে লড়াই এবং শাহাদাতের প্রেরণা দান করে। মানব রচিত জুলুমের শাসনব্যবস্থা উৎখাত করে আল্লাহর বিধান কায়েম করার জন্য উদ্বুদ্ধ করে।

শিক্ষা : কারবালার ইতিহাস নিয়ে পর্যালোচনা করলে আমরা অনেক কিছু শিখতে পারি ৷ শুধু সাময়িক অনুষ্ঠান ব্যবস্থাপনা আর কাওয়ালী গেয়ে উৎসব করা কারবালার মূল শিক্ষা নয় ৷ ঐতিহাসিক কারাবালার শাহাদাতের মাধ্যমে ইমাম হুসাইন (রা.) প্রমাণ করে গেলেন সত্য-মিথ্যা, ন্যায় ও অন্যায়, হক ও বাতিল কখনও এক হতে পারে না। সত্যের বিষয়ে কোনো ছাড় নয় প্রয়োজনে শহীদ হবে। এ শাহাদাতের মাধ্যমে তিনি সব সত্য সন্ধানি মানুষকে শিখিয়ে গেলেন অসত্যের কাছে, জালিমের জুলুমের কাছে কখনও মাথা নত করবে না। প্রয়োজনে জীবন যাবে, দলে দলে সবাই শহীদ হবে তারপরও অন্যায়ের কাছে মাথা নত করবে না।

তাই তো উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিক ও স্বাধীনতার বীরসৈনিক মাওলানা মুহাম্মাদ আলী জাওহার বলেছেন: ‘কাতলে হুসাইন আসল মে মর্গে ইয়াজিদ হ্যায়, ইসলাম জিন্দা হোতা হ্যায় হার কারাবালা কি বা’দ।’ মূলত কারবালায় ইমাম হুসাইনের শাহাদাতের মধ্যেই নিহিত ছিল ইয়াজিদের মৃত্যু, আর প্রতিটি কারবালার পরই ইসলামের নব উত্থান ঘটে। বাংলাতেও প্রসিদ্ধ একটি প্রবাদ আছে যে, মেঘ দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে ৷

হিজরি সনের প্রথম এবং নতুন মাস মুহাররম। প্রতিটি মুসলিমের ওপর আবশ্যক হচ্ছে এ মাসে গত এক বছরের ভুল-ভ্রান্তির বিষয়ে আত্মসমালোচনা করে আল্লাহর কাছে তাওবা করা। আগামী বছরকে সঠিকভাবে কাজে লাগানোর পূর্ণ প্রস্তুতি গ্রহণ করা। এ মাসে সংঘটিত অতীত ঘটনা ও ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আগামী দিনের কর্মপরিকল্পনা নির্ধারণ করে দৃঢ় পদে কাজ করে যাওয়া। কোনো হারানোর বেদনায় হা-হুতাশ ও আপসোস না করে সত্যের ওপর অবিচল থাকা। কবির ভাষায় বলতে চাই ‘ত্যাগ চাই মর্সিয়া ক্রন্দন চাহি না।

ইসলামের উপর জুলুম-নির্যাতন চলে আসলে বুঝতে হবে যে, সামনে সোনালী দিন অপেক্ষা করছে ৷ তাই বিচলিত না হয়ে কুরআন-সুন্নাহ’র নির্দেশনা অনুযায়ী সামনের দিকে বীরদর্পে এগিয়ে যেতে হবে ৷

—লেখক:
[কবি, কলামিস্ট, গবেষক, আলেম]
স্টাফ রিপোর্টার, দৈনিক বরিশালের প্রহর ৷
ধর্ম বিষয়ক সম্পাদক, সম্মিলিত সাংবাদিক পরিষদ (এসএসপি) কেন্দ্রীয় কমিটি, বাংলাদেশ ৷


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।