DailyBarishalerProhor.Com | logo

৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চীনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত : মে ০৫, ২০২০, ২২:৪৯

চীনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রহর ডেস্ক>>

করোনাভাইরাস চীন ছড়িয়েছে বলে দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। এবার যুক্তরাষ্ট্রের কাছে এ অভিযোগের প্রমাণ চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রকে করোনা চীনে ছড়িয়েছে এমন অভিযোগের প্রমাণ দিতে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিস্থতি বিশেষজ্ঞ ডা. মাইক রায়ান। সোমবার জেনেভা থেকে এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

করোনা সংক্রমণের পর থেকেই চীন ভাইরাসটি ছড়িয়েছে বলে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। আর চীন বরাবরই এ দাবি অস্বীকার করে আসছে।

গত বৃহস্পতিবার মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স পরিচালকের কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, করোনাভাইরাস মানবসৃষ্ট বা জিনগতভাবে পরিবর্তিত হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে ওইদিনই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, চীনের ভাইরোলোজি গবেষণাগার থেকে করোনাভাইরাসের সৃষ্টি হয়েছে বলে তিনি প্রমাণ দেখতে পেয়েছেন।

গত রোববার মার্কিন স্বরাষ্ট্র সচিব মাইক পম্পেও জানান, এই সংক্রান্ত তাৎপর্যপূর্ণ প্রমাণ রয়েছে তাদের কাছে।

এ প্রসঙ্গে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ ডা. মাইক রায়ান বলেন, ‘করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে আমরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনো তথ্যনির্ভর প্রমাণ পাইনি। সুতরাং আমাদের দিক থেকে এই দাবি অনুমান নির্ভর।’

তিনি বলেন, ‘ডব্লিউএইচও ‘প্রমাণ নির্ভর সংস্থা’ হিসেবে ভাইরাসটির উৎপত্তি নিয়ে যেকোনো তথ্য পেতে আগ্রহী। ফলে সেই তথ্য ও প্রমাণ যদি থেকে থাকে তাহলে যুক্তরাষ্ট্র সরকারকেই সিদ্ধান্ত নিতে কবে এবং কোথায় তা দেখানো হবে।’


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।