DailyBarishalerProhor.Com | logo

১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে ৫.৩ মাত্রার ভূমিকম্প

প্রকাশিত : আগস্ট ২৭, ২০২০, ২১:২০

চট্টগ্রামে ৫.৩ মাত্রার ভূমিকম্প

প্রহর ডেস্ক রিপোর্ট : চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চল এবং ভারতের মিজোরাম রাজ্য ও মিয়ানমারের সীমান্ত এলাকায় ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। বৃহস্পতিবার (২৭ আগস্ট) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৮ মিনিট ১৫ সেকেন্ডে মিজোরামের আইজল জেলার উত্তর বানলাইফাই শহর থেকে ১৭ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের উৎপত্তি। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগের ভূকম্পন পর্যবেক্ষণের তাৎক্ষণিক তথ্যে দেখা যায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৩। ভূমিকম্পের ফলে কোন ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক ও আবহাওয়াবিদ মুহা. আছাদুর রহমান বলেন, ‘ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৩। বাংলাদেশ-ভারতের মিজোরাম সীমান্ত এলাকা ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।’

জানা যায়, ভূমিকম্পের উৎস ছিল ভারতের মিজোরামের দক্ষিণ কাউবাং থেকে মাত্র ৪ কিলোমিটার গভীরে এবং বানলাইফাই শহর থেকে ১৭ কিলোমিটার দূরে। ওই এলাকার অবস্থান চট্টগ্রাম থেকে ১৭১ কিলোমিটার। চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলাসহ দেশের বিভিন্ন জেলায় এ ভূমিকম্প অনুভূত হয়েছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


:

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার শিমু
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।