DailyBarishalerProhor.Com | logo

২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাইরে বদলী সিদ্ধান্তের পূর্নবিবেচনার লক্ষে স্বারকলিপি প্রদান

প্রকাশিত : আগস্ট ০৪, ২০২২, ২০:১২

উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাইরে বদলী সিদ্ধান্তের পূর্নবিবেচনার লক্ষে স্বারকলিপি প্রদান

নিজস্ব প্রতিবেদক ঃ    উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাইরে বদলী সিদ্ধান্তের পূর্নবিবেচনার লক্ষে ৩ আগস্ট বুধবার কৃষি মন্ত্রীর নিকট স্বারকলিপি প্রদান করেছে বাংলাদেশ ডিপ্লোমা কৃষিবিদ ইন্সটিটিউশন বরিশাল জেলা শাখা। বরিশাল জেলা শিল্পকলা একাডেমিতে তেল ফসল উৎপাদন বিষয়ক এক কর্মশালায় মন্ত্রী মহোদয়ের নিকট এ স্বারকলিপি প্রদান করা হয়।

জেলা প্রশাসক সম্মেলন ২০২২ এ মাদারীপুরের জেলা প্রশাসক মহোদয়, উপসহকারী কৃষি কর্মকর্তাদের জেলার বাহিরে পদায়ন করার জন্য প্রস্তাব করেছেন।মন্ত্রী পরিষদের নির্দেশনায় উক্ত প্রস্তাবনা বাস্তবায়নের জন্য তড়িঘড়ি করে সিদ্ধান্ত নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
সারা বাংলাদেশের হাজারো উপসহকারী কৃষি কর্মকর্তাগন জেলার বাহিরে বদলীর সিদ্ধান্ত পুনর্বিবেচনা আহবান করেছেন।তারা বলেছেন উপসহকারী কৃষি কর্মকর্তা রা সরাসরি মাঠ পর্যায়ে কৃষকের সাথে কাজ করেন।এবং গবেষনায় সর্বশেষ উদ্ভাবিত প্রযুক্তি গুলো কৃষক পর্যায়ে সম্প্রসারণে নিরলস পরিশ্রম করেন।উপসহকারী কৃষি কর্মকর্তা গন কৃষক ভাইদের সাথে বিশ্বস্ততা অর্জন সহ, পরিচিত পরিবেশের মাধ্যমে সরকার ঘোষিত বিভিন্ন কৃষি কাজ সম্পাদন করে আসছেন।মাঠ পর্যায়ে কৃষি প্রযুক্তি সম্প্রসারণের ব্যাপারটি অন্যান্য অফিসিয়াল কার্যক্রমের মতো নয়।বরং এই কাজটি করতে হয় কৃষকের সাথে সৌহার্দপূর্ণ সম্পর্কের মাধ্যমে।আর এ ধরনের পরিবেশ সৃষ্টি অত্যন্ত সময় সাপেক্ষ ব্যাপার।এমনকি কৃষকের পরিবেশ, আচরণ, ভাষা ইত্যাদির সাথে সামঞ্জস্যতা রেখে কাজ করতে হয়।
নিজ জেলার বাহিরে বদলী করলে দেশের কৃষির উৎপাদন ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন, আমি যে ইউনিয়নে চাকুরী করি, সেই ইউনিয়নের প্রায় ১০০০ কৃষকের নাম্বার আমার কাছে আছে এবং আমার নাম্বার কৃষকের কাছে রয়েছে। কৃষক তার যে কোন সমস্যায় আমাকে তাৎক্ষণিক ফোন দেয় এবং আমিও তাকে দ্রুত সমাধান দেই। এই পরিস্থিতি সৃষ্টি করতে অনেক সময় লেগেছে। এখন যদি জেলার বাহিরে বদলী করে দেয় তাহলে আবার নতুন করে পরিবেশ সৃষ্টি করতে হবে। কৃষি এবং কৃষকের উন্নয়ন বাধাগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকবে।
সরকারের বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের কর্মকর্তারা যেমন, নার্স, শিক্ষক, ডাক্তার, এমনকি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মকর্তারা নিজ জেলায় চাকুরী করছে।অথচ উপসহকারী কৃষি কর্মকর্তা দের নিয়ে এই সিদ্ধান্ত কে সরকারের কৃষির উন্নয়ন বাধাগ্রস্থ করার ষড়যন্ত্র বলে অভিযোগ রয়েছে।
ডিপ্লেমা কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ, বরিশাল জেলা শাখার, সভাপতি জালিছ মাহমুদ এবং সাধারন সম্পাদক তানভীর রহমান কৃষি মন্ত্রী মহোদয় কে জেলার বাহিরে বদলী সিদ্ধান্ত পুনঃবিবেচনার জন্য স্মারকলিপি প্রদান করেন।
এসময় মন্ত্রী মহোদয় তাদের আশ^স্থ করে বলেন জেলার বাইরে পদায়নের প্রশ্নই ওঠে না।
তার পরেও এমন কোন বিষয় থাকলে আমি দেখব ।
এসময় উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রনালয়ের সচিব, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক , অতিরিক্ত পরিচালক বরিশাল অঞ্চল, উপ পরিচাপলক বরিশাল সহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ ।
তারা বলেন, কোন উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা দায়িত্বে অবহেলা সহ অন্য কোন শৃঙ্খলা ভঙ্গের কার্যক্রমে জড়িত থাকলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে।কিন্তু সেজন্য সারাদেশের উপসহকারী কৃষি কর্মকর্তা দের সমভাবে দোষী সাব্যস্থ করা এবং তাদের জেলার বাহিরে বদলী করার সিদ্ধান্ত অত্যন্ত দুঃখজনক এবং নিন্দনীয় কাজ।এবং জেলার বাহিরে বদলী করলে দেশের প্রচলিত চাকুরী বিধি সুস্পষ্ট লঙ্ঘনের উদাহরণ সৃষ্টি হবে এবং কৃষির উন্নয়ন ব্যাহত হবে যা মোটেও কাম্য নয়।
উপসহকারী কৃষি কর্মকর্তা দের জেলার বাহিরে বদলীর সিদ্ধান্ত স্থগিত করার জন্য সারা বাংলাদেশের উপসহকারী কৃষি কর্মকর্তাগন কৃষি মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


:

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার শিমু
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।