DailyBarishalerProhor.Com | logo

২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সংরক্ষিত বনে মধু সংগ্রহ; হামলায় আহত ১

প্রকাশিত : মে ৩১, ২০২৩, ০০:২৪

সংরক্ষিত বনে মধু সংগ্রহ; হামলায় আহত ১

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি:

পটুয়াখালীর রাঙ্গাবালীতে সংরক্ষিত বনে অ‌বৈধভা‌বে মধু সংগ্রহ নিয়ে প্রতিপক্ষের হামলায় সবুজ(৩৬) নামের একজন আহত হয়েছে। সোমবার উপজেলার মৌডুবী ইউনিয়নের বাধঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

জানা যায়, সোমবার মৌডুবী ইউনিয়নের ১১ নং গ্রামের আব্দুর রব ও সবুজ আকন বাধঘাট এলাকার মৌডুবী ফরেষ্ট ক্যাম্পের আওতাধীন সংরক্ষিত বনে মধু সংগ্রহে যায়। সেখানে আগে থেকে অবস্থান নেয়া একই ইউনিয়নের ভূইয়াকান্দা এলাকার হাসেম পাটোয়ারীর ছেলে ইলিয়াছ পাটোয়ারীর লোকজন পিছন থেকে সবুজ আকনের উপর হামলা চালায়।
সবুজ আকন জানান, আমি বনের ভিতর দিয়ে একা হাটতেছিলাম এমন সময় পিছন থেকে এসে একজন আমাকে লাঠি দিয়ে মারধর শুরু করে। পরে ইলিয়াসের সাথে থাকা দুলাল আমাকে দা দিয়ে কোপ দিতে চাইলে আমি হাত দিয়ে বাধা দেয়ায় আমার হাতে কোপ লে‌গে হাত কেটে যায়। পরে তারা ৮/১০ জন মি‌লে আমাকে মারধর করে জখম করে তাদের এলাকায় তু‌লে নিয়ে যায়। সেখান স্থানীয়রা আমাকে উদ্ধার করে।
এ বিষয়ে জানতে চাইলে ইলিয়াস পাটোয়ারী মারধরের কথা স্বীকার করে ব‌লেন, আমরা ফরেষ্টার`র (বন কর্মকর্তা) কাছ থেকে মধু সংগ্রহের জন্য লিজ নিয়ে‌ছি। আর আমাদের লিজ নেয়া বাগানে তারা বারবার মধুর বাসা ছ্যাকতে ( মধু সংগ্রহে ) যাওয়ায় আমরা তাদের বাধা দেই। আমাদের ভিতর একজন তাকে মারধর করে। বন কর্মকর্তার কাছ থেকে কিভাবে লিজ নেন এমন প্রশ্নের জবাবে তিনি জানান, আমরা যে পরিমাণ মধু পাই তার তিন ভাগের একভাগ ফরেষ্টারকে দেই। এজন্য ফরেষ্টার (বন কর্মকর্তা) আমাদের মধু সংগ্রহের জন্য লিজ দেন।
এ বিষয়ে মৌডুবী বনবিভাগ কার্যলয়ের বিট কর্মকর্তা সোহেব খানের কাছে জানতে চাইলে তিনি জানান, “কাউকে বন লিজ দেয়া হয় নি। বনে মধু সংগ্রহ, কাঠ সংগ্রহ সম্পূর্ণ নিষিদ্ধ। কেউ অবধৈভাবে মধু ও কাঠ সংগ্রহ করে থাকলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
উপজেলা রেঞ্জ অফিসার অমিতাভ বসু বলেন, অবৈধভাবে মধু সংগ্রহ করা আইনত দন্ডনীয়। বনবিভাগ থেকে এ ধরনের লিজ দেয়া বন্ধ রয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে সত্যতা সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার শিমু
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।