DailyBarishalerProhor.Com | logo

২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মাছ চাষে আমাদের আরো এগিয়ে যেতে হবে– জেলা প্রশাসক শহিদুল ইসলাম

প্রকাশিত : জানুয়ারি ৩১, ২০২৪, ১৮:১৯

মাছ চাষে আমাদের আরো এগিয়ে যেতে হবে– জেলা প্রশাসক শহিদুল ইসলাম

মোঃ আল-আমিনঃ বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মৎস্য সেক্টর উৎপাদন বৃদ্ধি সহ মৎস্যজীবীদের বিভিন্ন কল্যাণের জন্য পদক্ষেপ নিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী পদক্ষেপে ইলিশ উৎপাদন ও মিঠা পানির মাছের চাষে বিশ্বের মধ্যে খুব গুরুত্বপূর্ণ অবস্থানে আছে।

মৎস্যচাষিরাই হচ্ছে মৎস্য সেক্টরের মূল প্রাণ। তারা মাছ ধরে সেই কারণে আমরা খেতে পারি। অনেক মাছ রপ্তানি করতে পারি। মাছ রপ্তানি করে আমরা যেরকম আয় করি তেমনি আমাদের প্রত্যেক মানুষকে সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য পুষ্টির প্রয়োজন সেটা একটি গুরুত্বপূর্র্ণ উৎস হচ্ছে মাছ। মাছ থেকে আমরা আমিষ অন্যান্য পুষ্টি পেতে পারি।

সেটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা যদি মাছ খেতে না পারি অন্যান্য আমিষ কিন্তু দামি। সেই জন্যই মাছ চাষে আমাদের আরো এগিয়ে যেতে হবে বুধবার (৩০ জানুয়ারি) বাবুগঞ্জ উপজেলা চত্তরে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষন উন্নয়ন প্রকল্পের আওতায় জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে উপকরণ হিসেবে ছাগল ও বকনা বাছুর বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

তিনি আরো বলেন মৎস্য চাষীদের কল্যাণের জন্য সরকার কিছুদিনের জন্য মাছ ধরা বন্ধ রাখে। আপনাদের বুঝতে হবে। মাছ ধরা কেন নিষিদ্ধ করা হয়। নিষিদ্ধ করার কারন আপনাদের কল্যাণের জন্যই। মাছ যদি ডিম পাড়ার সুযোগ পায় তাহলে মাছের উৎপাদন আরো বৃদ্ধি পাবে।

 

পরবর্তী সময়ে আপনারাই সেই মাছগুলো ধরবেন। নিষিদ্ধ সময় আপনাদের অনেকে ব্যবহার করে। তারা মাছের উপর নির্ভরশীল না। মৎস্য চাষীদের মধ্যে অনেকেই আছে যাদের জীবিকার প্রধান মাধ্যম হলো মাছ ধরা। আবার কারো একমাত্র উৎস। তাদের কথা চিন্তা করে সরকার বিকল্প কর্মসংস্থান করার লক্ষে আজকে এই বকনা বাছুল ও ছাগল বিতরন করা হলো। আপনারা সবাই মনে করবেন এটা মাননীয় প্রধানমন্ত্রী পক্ষে থেকে উপহার।

 

বাবুগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস কর্মকর্তা কার্যালয়ের উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা রহমানের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুব্রত বিশ্বাস দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম খালেদ হোসেন স্বপন, সাধারণ সম্পাদক মৃধা মুহাম্মদ আক্তার-উজ-জামান মিলন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ ইকবাল আহমেদ আজাদ, বাবুগঞ্জ উপজেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি মোঃ গোলাম হোসেন, বাবুগঞ্জ উপজেলা মৎস্য অফিসার মোহাম্মদ আলম,  জাহাঙ্গীর নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ কামরুল আহসান খান হিমু,মাধবপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সিদ্দিকুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ দেলোয়ার হোসেন প্রমূখ।

উপজেলার ছয়টি ইউনিয়নের নিবন্ধিত জেলেদের মাঝে প্রধান পর‌্যায় ১৬ টি বকনা বাছুর, ছাগল, এক বস্তা ছাগলের খাবার ও একটি করে ছাগলের খোঁয়ার বিতরণ করা হয়।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার শিমু
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।