DailyBarishalerProhor.Com | logo

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্যাংক হিসাব খুলতে থাকছে না ন্যূনতম জমার সীমা !! লাগবে শুধু এনআইডি ও ছবি

প্রকাশিত : অক্টোবর ১০, ২০১৯, ১৭:৩০

ব্যাংক হিসাব খুলতে থাকছে না ন্যূনতম জমার সীমা !! লাগবে শুধু এনআইডি ও ছবি

প্রহর ডেস্ক !! ব্যাংক হিসাব খুলতে ন্যূনতম জমা রাখার বাধ্যবাধকতা উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনকি হিসাব খোলার সময় জাতীয় পরিচয়পত্র ও ছবি ছাড়া কিছুই দিতে হবে না। এ ছাড়া এখন থেকে ঋণ নেওয়ার আর বাহুল্য তথ্য দিতে হবে না গ্রহীতাদের। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত ব্যাংকের ব্যবহৃত ফরমগুলো সহজীকরণের জন্য গঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এ বি এম রুহুল আজাদের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ ব্যাংক, মন্ত্রিপরিষদ বিভাগ, বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, কোনো নীতিমালা না থাকায় ব্যাংকগুলো হিসাব খোলার সময় গ্রাহককে নিজেদের ইচ্ছেমতো টাকা জমা রাখতে বাধ্য করেন। কোনো কোনো ব্যাংক ২ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত নতুন হিসাবে টাকা জমা রাখতে হয় গ্রাহকদের। ব্যাংকগুলো এ স্বেচ্ছাচারী আচরণের শিকার হন গ্রাহকরা। গঠিত কমিটি মনে করছে, এক্ষেত্রে কোনো ধরনের সীমা বেঁধে দিতে পারে না ব্যাংকগুলো। তাই এখন থেকে গ্রাহক ন্যূনতম টাকা জমা রেখে নতুন হিসাব পরিচালনা করতে পারবেন। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক পদক্ষেপ নেবে।

এ ছাড়া বিভিন্ন ব্যাংকে হিসাব খুলতে গেলে গ্রাহককে প্রায় একশ ধরনের তথ্য দিতে হয়। গ্রাহকের ছবি ও জাতীয় পরিচয়পত্র লাগে। পাশাপাশি ব্যক্তি চাকরি বা ব্যবসা সংক্রান্ত পরিচয়পত্র, ওয়াসা, বিদ্যুৎ, টেলিফোন বিলের কপি এবং একজন পরিচয় প্রদানকারীর প্রত্যায়ন দিতে হয়। এগুলো গ্রাহকদের হয়রানির শামিল। বর্তমানে ব্যাংক ঋণ নিতে হলে ১৩ পাতার ফরম পূরণ করতে হয়। ঋণ নেওয়ার ক্ষেত্রে গ্রাহককে কেওয়াইসির (নিজের গ্রাহককে জানো) পাশাপাশি বিভিন্ন কারণে শতাধিক তথ্য দিতে হয়। এখন থেকে আর বাহুল্য তথ্য দিতে হবে না।

বৈঠকে উপস্থিত একাধিক সদস্য জানিয়েছেন, গ্রাহকদের ভোগান্তি কমাতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। এতে সময় ও শ্রম দুটোই কম হবে। খুব শিগগিরই এসব বিষয়ে বাংলাদেশ ব্যাংক পদক্ষেপ নেবে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।