DailyBarishalerProhor.Com | logo

২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাবুগঞ্জ তাজ ব্রিকস এর বিরুদ্ধে এলাকাবাসীর লিখিত অভিযোগ

প্রকাশিত : সেপ্টেম্বর ২১, ২০২০, ১৮:২৬

বাবুগঞ্জ তাজ ব্রিকস এর বিরুদ্ধে এলাকাবাসীর লিখিত অভিযোগ

বাবুগঞ্জ প্রতিনিধি ঃ

ঢাকা-বরিশাল মহাসড়কের ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর (দোয়ারিকা)সেতুর পশ্চিম পাশে সুগন্ধ্যা নদীর পলিমাটি রাতের আধারে কেটে নিচ্ছে তাজ ব্রিকস কর্তৃপক্ষ।  দ্রুত নদী থেকে মাটি কাটা এবং বালু উত্তোলন বন্ধের দাবিতে  ২১ সে সেপ্টেম্বার সোমবার সকালে বাবুগঞ্জ  উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছেন এলাকাবাসী। আর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম বলেন, অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন এবং সরকারি জমি থেকে মাটি কাটা বন্ধের জন্য প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

এলাকাবাসীর লিখিত আবেদনে জানা জায়,  বাবুগঞ্জ উপজেলার উত্তর দেহেরগতিতে নিয়ম না মেনে কয়েক বছর আগে গড়ে উঠেছে তাজ ব্রিকস নামের ইটতৈরীর প্রতিস্ঠানটি। পরিবেশ অধিদপ্তরের নিয়ম বহির্ভূত ভাবে দোয়ারিকা এলাকার মুক্তাল মাস্টারের পুত্র মোঃ সাগর ফকির ফসলী জমিতে ব্রিকসটি স্থাপন করে। প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে রাতের আধারে সুগন্ধা নদীর মাটি কেটে সাবার করছে সাগর ফকির । নদীর মাটি কাটার ফলে ধ্বংস হচ্ছে নদী পাড়ের আবাদী জমিসহ বসতঘর ও বিভিন্ন প্রতিষ্ঠান।শুধু নদীর মাটি কেটেই ক্ষান্তনয় সাগর ফকির। ইট ভাটার পরিবহন চালিয়ে সুগন্ধ তীরের রামপট্টি এলাকার ভেরী বাঁধ টি যাতায়াতের অনুপযোগী হয়ে পরেছে। তাছাড়া উত্তর দেহেরগতি হতে সুগন্ধ তীরের লঞ্চঘাটে যাতায়াতের রাস্তা দখলকরে ঘর উঠানোর ফলে ঐ এলাকার মানুষ সাগর ফকিরের হাতে জিম্মি হয়েপড়েছে।

এ ব্যাপারে তাজ ব্রিকস-এর মালিক মোঃ সাগর ফকির বলেন সাতক্ষীরা হতে ৮/১০জন শ্রমিক এনে মাটি কাটাচ্ছি। তিনি বলেন ভাটির সময় মাটিকাটতে সুবিধা। এজন্যই শেষ রাত হতে সকাল ১০/১১টা পর্যন্ত মাটি কাটা হয়।তিনি আরো বলেন নদী তীরের মাটি কাটতে কারো অনুমতি লাগে তা আমার জানানেই।

নদী বেষ্টিত বাবুগঞ্জ উপজেলার প্রধান সমস্যা নদী ভাঙ্গন। এখানকার লক্ষাধিক মানুষ প্রতিনিয়ত নদী ভাঙ্গনের সাথে সংগ্রাম করে বসবাস করছে। রয়েছে প্রতিটি গুরুত্বপূর্ণ স্থাপণা নদী ভাঙ্গনের হুমকিতে। অসাধু ইটভাটার মালিক ও মাটি ব্যবসায়ীরা রাতারাতি ভাগ্যপরিবর্তনের নেশায় নদীপাড়ের শতশত একর ভূমির মাটি কেটে নিচ্ছে। এ কারণেই নদী ভাঙ্গন তীব্রতা বহুগুন বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যেই উপজেলার শতশত একর আবাদী জমি, গাছপালা, বসতভিটা, স্কুল, কলেজ, মাদ্রাসাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা নদী গর্ভে বিলীন হয়েছে। মাটি খেকোরা উপজেলার দেহেরগতি, রাকুদিয়া,কেদারপুর, ক্ষুদ্রকাঠী, মীরগঞ্জ, রাজগুরু, সহ বিভিন্ন পয়েন্ট থেকে মাটি কেটে বিক্রি করছে বিভিন্ন ইট ভাটায়।

দেহেরগতি ইউপি চেয়ারম্যান মসিউর রহমান বলেন

তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য অবৈধভাবে ইট ভাটা চালানোর অভিযোগে তাজ ব্রিকসটি ভেঙ্গে দিয়েছিলো পরিবেশ অধিদপ্তর।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।