DailyBarishalerProhor.Com | logo

২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাবুগঞ্জে এস্যাইনমেন্ট নামে অর্থ আদায় করছেন প্রধান শিক্ষক অবিনাশ

প্রকাশিত : নভেম্বর ০৫, ২০২০, ২০:১৬

বাবুগঞ্জে এস্যাইনমেন্ট নামে অর্থ আদায় করছেন প্রধান শিক্ষক অবিনাশ

বাবুগঞ্জ প্রতিনিধি>>

বাবুগঞ্জ উপজেলার রহমতপুর মাধ্যমিক বিদ্যালয়ে “হোম এ্যাসাইনমেন্ট” পরীক্ষার নামে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ করেছেন শিক্ষার্থীদের অভিভাবকরা।

এ নিয়ে তাঁদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে বিদ্যালয়ের কর্তৃপক্ষ বিষয়টি স্বীকার করলেও তারা বলছেন টাকা আদায়ে কাউকে চাপ দেওয়া হচ্ছে না।

শুধু বেতন ও সেশন ফি নয়, প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিভাবকদের সঙ্গে অশোভন আচরণ করারও অভিযোগ করেছেন একাধিক অভিভাবক।

বৃহস্পতিবার(৫ নভেম্বর) সরেজমিন গিয়ে শিক্ষার্থী, অভিভাবকরা রহমতপুর মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ থেকে দশম শেণি পর্যন্ত ৭শত ৭৮ জন শিক্ষার্থীর প্রত্যেকের কাছ থেকে ১৫শ থেকে তিন হাজার টাকা পর্যন্ত আদায় করছে বলে অভিযোগ করেন।

হিসাব অনুযায়ী সরকারী নিয়মের তোয়াক্কা না করে করোনা মহামারীর মধ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবিনাশ চন্দ্রগাইন নিজের খেয়াল খুশিমত সহকারী শিক্ষদের নিয়ে অতিরিক্ত টাকা উত্তোলন করেন। বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই বিদ্যালয়ে করোনাকালে তাদের দের হাতে ১৫শ থেকে ৩ হাজার টাকার একটি সাদা কাগজের স্লিপ ধরিয়ে দেয়া হচ্ছে এত কিসের বাবদ টাকা নেয়া হচ্ছে সেটা স্পস্ট করে বলা হচ্ছে না ।

বলা হচ্ছে এটা আপনাদের পাওনা । পরিশোধ করে এসাইনমেন্ট এর প্রশ্ন নিয়ে যান। শিক্ষার্থীদের কাছ থেকে ১৫শ থেকে ২৫ শ করে টাকা করে নেওয়া হয়েছে। এই হিসাবে বিদ্যালয়ের ৭শ ৭৮জন জন শিক্ষার্থীর কাছ থেকে ১০ লক্ষাধিক টাকা উত্তোলন হওয়ার কথা। তবে এ টাকা উত্তোলনের শিক্ষার্থীদের স্কুলের নাম সম্বলিত পাকা রশিদ দেয়া হচ্ছে না। গত ৩ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হোম এ্যাসাইনমেন্টর সময় নির্ধারণ করা হয়েছে।

শিক্ষার্থীদের অভিভাবক মোঃ জাহিদ গাইন, মোঃ জাহিদ হোসেন ও কাজল দাসের অভিযোগ – করোনার মধ্যে স্কুল বন্ধ ছিল, তাদের আয়ের কোনো পথ নেই, প্রধান শিক্ষক অভিনাশ চন্দ্র রায় শিক্ষামন্ত্রীর ঘোষনাকে তোয়াক্কা না করে নিয়মবর্হিভূতভাবে করোনার মধ্যে হোম এ্যাসাইনমেন্ট , বয়েকা বেতন ও সেশন ফি, বিদ্যুৎ বিল,পানি বিলের নামে বে-আইনী ভাবে অর্থ আদায় করছেন।

এ বিষয় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন জোবায়েদা বলেন, উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের জানিয়ে দিয়েছেন করোনার কারনে শিক্ষার্থীদেরকে হোম এ্যাসাইনমেন্ট’র সময় কোন ধরণের ফি নেওয়া যাবেনা এবং করোনা পরিস্থিতি বিবেচনায় টিউশন ফি বা অন্যান কোনো ফি আপাতত না নেয়ার জন্য আমরা বলেছি।

এ বিষয়ে একটি নির্দেশনা শিঘ্রই আসবে তিনি আরো বলেন, শিক্ষামন্ত্রনালয়ের নির্দেশনা উপেক্ষা করে এ্যাসাইনমেন্ট দেয়ার সময় টাকা নেয়ার কথা শুনেছি।

এ বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় করার কোনো বিধান নেই। বিষয়টি তদন্ত করে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

রহমতপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অবিনাশ চন্দ্রের বিরুদ্ধে টাকা নেয়ার অভিযোগ প্রমানিত হলে ব্যবস্থা গ্রহন করা হবে।

হোম এ্যাসাইনমেন্টর নামে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন ও সেশন ও অনলাইন ক্লাসের নামে ফি আদায়ের বিষয়ে প্রধান শিক্ষক অবিনাশ চন্দ্র রায়ের কাছে জানতে চাইলে উল্টো তিনি সাংবাদিকদের প্রশ্ন করেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কি শিক্ষার্থীদের বেতন ভাতা দিয়ে দেবেন ? তা হলে শিক্ষার্থীদের কাছ থেকে আমরা টাকা নেবো না।

প্রধান শিক্ষক অবিনাষ চন্দ্র রায় আরো বলেন, এ্যাসাইনমেন্ট বাবদ কোনো টাকা নেয়া হয়নি,বকেয়া টাকা নেয়া হচ্ছে অলাইনের ক্লাস কারানোর ফিসহ আনুসাঙ্গিক খরচ নেওয়া হচ্ছে ।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।