DailyBarishalerProhor.Com | logo

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

অগ্নিকান্ড প্রতিরোধ ও নির্বাপন বিষয় নিয়ে ফায়ার সার্ভিস এর কর্মকর্তাদের সাথে বঙ্গবাজার মার্কেট পরিচালনা কমিটির মতবিনিময় সভা

প্রকাশিত : জুলাই ২৮, ২০১৮, ০৩:০৫

অগ্নিকান্ড প্রতিরোধ ও নির্বাপন বিষয় নিয়ে ফায়ার সার্ভিস এর কর্মকর্তাদের সাথে বঙ্গবাজার মার্কেট পরিচালনা কমিটির মতবিনিময় সভা

বরিশালের প্রহর ডেস্ক : অগ্নিকান্ড প্রতিরোধ ও নির্বাপন বিষয় নিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ এর কর্মকর্তাদের সাথে বঙ্গবাজার মার্কেট পরিচালনা কমিটির সহিত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় ।

গত ২৬/০৭/২০১৮ ইং তারিখ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সেমিনার কক্ষে বঙ্গবাজার মার্কেট পরিচালনা কমিটির সহিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কর্মকর্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
উক্ত মতবিনিময় সভায় ফায়ার সার্ভিসের পক্ষ হতে সম্ভাব্য অগ্নিকান্ড প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে নিম্নলিখিত সুপারিশসমূহ দ্রুত বাস্তবায়নের ব্যবস্থা গ্রহনের জন্য পরামর্শ দেওয়া হয় এবং মার্কেট পরিচালনা কমিটি তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন।

১. মার্কেট চালু অবস্থায় মার্কেটের ভিতরে যাতে কেউ ধুমপান না করে সে বিষয়ে তীক্ষ্ণ নজরদারী করা।
২. বিদ্যুৎ চলে গেলে যে কোন ধরনের খোলা বাতি ব্যবহার না করা।
৩. বিদ্যুতের লুজ লাইন সমূহ শীঘ্রই অপসারণ করা।
৪. মার্কেট বন্ধকালীন সময়ে সমস্ত বিদ্যুৎ লাইন আবশ্যিকভাবে বন্ধ রাখা।
৫. রাত্রিকালীন সময়ে মার্কেটের পাহারায় নিয়োজিত নিরাপত্তারক্ষীদের সংখ্যা ও তৎপরতা/ নজরদারী বৃদ্ধি করা।
৬. রাত্রিকালীন সময়ে মার্কেটের গেটগুলিতে বাহিরদিক থেকে তালা লাগাতে হবে। কারণ ভিতরের দিক থেকে তালা লাগানো থাকলে অগ্নিদুর্ঘটনার সময় তালা কেটে ভিতরে ঢুকতে প্রচুর সময় ব্যয় হবে (বর্তমানে ভিতরের দিক থেকে তালা দেয়া থাকে যা কাম্য নয়।
৭. রাত্রীকালীন সময়ে মার্কেটের অভ্যন্তরে নিরাপত্তারক্ষী কর্তৃক নিয়মিত চলাফেরা ও নজরদারীর জন্য বিভিন্ন দিকের কয়েকটি গেট খোলা রাখা প্রয়োজন।
৮. মার্কেটের অভ্যন্তরে বিভিন্ন স্থানে প্রচুর সংখ্যক অগ্নিনির্বাপনী যন্ত্র মজুদ করা প্রয়োজন এবং দোকান মালিকসহ নিরাপত্তারক্ষীদের এগুলো ব্যবহারে প্রশিক্ষন দেয়া প্রয়োজন (অত্র দপ্তর হতে প্রশিক্ষন নেয়া যেতে পারে)।
৯. মালিক সমিতি সহ সকল দোকানের কোথাও ইলেকট্রিক হিটার, স্টোভ, ইলেকট্রিক চুলা ও এ যাতীয় কোন কিছু রাখা যাবে না।
১০. মার্কেটে অগ্নিকান্ড ঘটার সাথে সাথে কর্তব্যরত নৈশপ্রহরী/মালিকপক্ষ কর্তৃক ফায়ার সার্ভিসের মেইন গেটের সেন্ট্রিকে অথবা কন্ট্রোলরুমে সংবাদ প্রদান নিশ্চিত করা এবং দর্শনের জন্য বিভিন্ন স্থানে ফায়ার সার্ভিসের কোন ফোন/মোবাইল নং সম্বলিত স্টিকার লাগাতে হবে।
১১. আপদকালীন সময়ে Exit সাইন গুলো নিশ্চিত করণ।
১৩. গলিপথটি সম্পূর্ণ রুপে বাধামুক্ত রাখা। গলিপথে টুল/টেবিল ব্যবহার করে মালামাল না রাখা।
1৪. মহানগর কমপ্লেক্স ও বঙ্গবাজারের মধ্যবর্তী কলাপ্সিবলগেটে সার্বক্ষনিক নিরাপত্তা প্রহরী নিয়োজিত রাখতে হবে।

জানা যায়, রাত্রিকারীন সময়ে মার্কেট এর তৃতীয় তলায় বেশ কিছু লোক ঘুমিয়ে থাকে। মার্কেটে অগ্নিকান্ড সংঘটিত হলে তাদেররকে কোনভাবেও উদ্ধার করা সম্ভব হবে না। তাই জানমালের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে মার্কেটের যে কোন স্থানে রাত্রিকালীন সময়ে কাউকে ঘুমানোর অথবা অবস্থানের সুযোগ না দেয়ার জন্য অনুরোধ করা হয়।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।