DailyBarishalerProhor.Com | logo

৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সকল জল্পনা কল্পনার অবসান ভোর হলেই কাংখিত ভোট

প্রকাশিত : জুলাই ৩০, ২০১৮, ০৩:৩৮

সকল জল্পনা কল্পনার অবসান ভোর হলেই কাংখিত ভোট

অনলাইন ডেস্ক রিপোর্ট ।। সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে   সকল প্রকার জল্পনা, কল্পনার অবসান ঘটিয়ে  সকাল আটটা থেকে শুরু হচ্ছে  বরিশাল  নগরবাসীর মেয়রসহ ২৯ সাধারণ ও নয় সংরক্ষিত কাউন্সিলর নির্বাচনের কাংখিত ভোট। ইতোমধ্যে ভোটের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে আঞ্চলিক নির্বাচন অফিস। নগরীর ১২৩টি ভোট কেন্দ্রের ৭৫০টি ভোটার কক্ষে পৌছে দেয়া হয়েছে নির্বাচনী সামগ্রী। এ ছাড়া গত শনিবার থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৫ প্লাটুন সদস্য টহল শুরু করেছে। তাদের রির্জাভ রয়েছে আরো ৪ প্লাটুন সদস্য। এর পাশাপাশি র‌্যাব-৮ এর প্রায় ৩’শ সদস্য নির্বাচনে মাঠ রয়েছে। যার মধ্যে ৩০টি টিম স্ট্রাইকিং ফোর্স এবং ৪টি টিম রিজার্ভ রাখা হবে। নগরীর প্রবেশদ্বারে ৩টি চেকপোষ্ট বসানো হয়েছে। দায়িত্ব পালন করছে পুলিশের ২ হাজারের ওপর সদস্য। রয়েছে আর্মড পুলিশ ব্যাটেলিয়নের ১৫৬ জন। এছাড়া আনসারের ২ হাজার ১৫৯ সদস্য কাজ করবে। যাদের মধ্যে ৪৩৭ জন ব্যাটালিয়ন আনসার রয়েছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য প্রস্তুত রয়েছে নির্বাচন কমিশন বলে জানিয়েছেন বরিশাল সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো: মুজিবুর রহমান।
সূত্রে জানা গেছে, ২০০২ সালে প্রতিষ্ঠিত হয় বরিশাল সিটি কর্পোরেশন। ৪৮ বর্গকিলোমিটারের আয়তনের এই নগরীর নগর পিতার লড়াইয়ে রয়েছে ৭ জন প্রার্থী। এছাড়া সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দিতা করছেন ৯৪ জন প্রার্থী ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৫ জন রয়েছে। যারা নির্বাচিত হয়ে ৩০টি সাধারণ ওয়ার্ডে ও ১০টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর ওয়ার্ডের দায়িত্ব পালন করবে। নগরীর মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন। যার মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন ও নারী ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। এই নগরীতে রয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশের ৩টি থানা। সর্বোশেষ ২০১৩ সালে এখানে নির্বাচন হয়ে নগর পিতার আসনে বসেন আহসান হাবিব কামাল। মোট ভোট কেন্দ্র ১২৩টি। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ ৫০টি, ঝুঁকিপূর্ণ ৬২টি ও সাধারণ ১১টি। ভোটকেন্দ্রগুলোর মধ্যে গুরুত্বপূর্ন কেন্দ্রে ২২ জন সদস্য আইনশৃংখলার সদস্য এবং অতি গুরুত্বপূর্ন কেন্দ্রে ২৪ জন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ১০ জন শুধু লাঠি ধারী আনসার বাকিরা সবাই অস্ত্রধারী।
রির্টানিং অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে ৯ জন বিচার বিভাগীয় (জুডিশিয়াল) হাকিম ও ৫৪ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করবেন। এর পাশাপাশি নির্বাচনে অপ্রীতিকর যেকোন ঘটনা এড়াতে ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বরিশালে ৪’শ সদস্যের ১৯ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন। এরমধ্যে ১৫ প্লাটুন মাঠ পর্যায়ে নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। পাশাপাশি ৪ প্লাটুন স্ট্যান্ডবাই রাখা হবে, যারা বিশেষ প্রয়োজনে বের হবেন। বরিশাল র‌্যাব-৮ এর উপ-পরিচালক মেজর সোহেল রানা প্রিন্স জানান, তাদের প্রায় ৩’শ সদস্য বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে মাঠ পর্যায়ে নিরাপত্তার দায়িত্বে কাজ করবেন। যার মধ্যে ৩০টি টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে এবং ৪টি টিম রিজার্ভ রাখা হবে। এরই মধ্যে র‌্যাবের টহল নগরজুড়ে অব্যাহত রয়েছে পাশাপাশি নগরীর প্রবেশদ্বারে ৩টি চেকপোষ্ট বসানো হয়েছে। বরিশাল মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র সহকারী কমিশনার নাসির উদ্দিন মল্লিক বলেন, নির্বাচনে পুলিশের ২ হাজারের ওপর সদস্য দায়িত্ব পালন করবেন। মোট সদস্যের মধ্যে ২ হাজার ১৩ জন পুলিশ ও ১৫৬ জন আর্মড পুলিশ ব্যাটেলিয়নের সদস্য রয়েছে। এছাড়াও আনসারের ২ হাজার ১৫৯ সদস্য কাজ করবে। যাদের মধ্যে ৪৩৭ জন ব্যাটেলিয়ন আনসার রয়েছে।
এ ব্যাপারে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো: মুজিবুর রহমান বলেছেন, ভোট কেন্দ্রগুলোতে মালামাল পাঠানো হয়েছে গেছে। এছাড়া নির্বাচনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি আরো বলেন, ‘ইতিমধ্যে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সিটি কর্পোরেশন এলাকায় মোতায়ন করা হয়েছে। ভোট কেন্দ্রগুলোতে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা ছাড়াও বাইরে র‌্যাব, পুলিশ, এপিবিএন ও বিজিবি থাকবে। কোনোটা থাকবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে, কোনোটা থাকবে মোবাইল ফোর্স হিসেবে। আর এই মোবাইল ফোর্সের সাথে ম্যাজিস্ট্রেট থাকবে। প্রতি দুই ওয়ার্ডে এক প্লাটুন করে বিজিবি থাকবে। প্রতিটি ওয়ার্ডে র‌্যাবের একটি করে টিম থাকবে। নির্বাচন সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।