DailyBarishalerProhor.Com | logo

৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

অচল হওয়ার পথে চট্টগ্রাম বন্দর

প্রকাশিত : আগস্ট ০৬, ২০১৮, ০১:৩৫

অচল হওয়ার পথে চট্টগ্রাম বন্দর

ডেস্ক রিপোর্ট।। পরিবহন ধমর্ঘটে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য খালাস, রপ্তানি পণ্য জাহাজে বোঝাই এবং দুটি জাহাজ থেকে পণ্য ওঠা-নামা বন্ধ হয়ে গেছে।

পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধ হওয়ার পর রোববার ভোররাত থেকে পযার্য়ক্রমে বন্দরের এসব কাযর্ক্রম বন্ধ হতে থাকে। ফলে বন্দর অচল হয়ে পড়ার শঙ্কা করছেন সংশ্লিষ্টরা। গাড়ি চলাচল বন্ধ থাকলে রপ্তানি পণ্য যেমন বন্দরে আনা যাবে না, তেমনি আমদানি পণ্য বন্দর থেকে নেয়া যাবে না। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে রপ্তানি খাত। সময়মতো পণ্য রপ্তানি না হলে পোশাক খাতও ক্ষতিগ্রস্ত হবে।

বন্দর পরিবহন বিভাগের পরিচালক গোলাম ছরওয়ার বলেন, রপ্তানি পণ্য না আসায় যেসব জাহাজ বন্দর ছেড়ে যাবে সেগুলোতে খালি কনটেইনার বোঝাই করা হচ্ছে। ট্রাক না থাকায় দুটি জাহাজে পণ্য খালাস বন্ধ রয়েছে। পণ্যবাহী গাড়ি চলাচল করলে সব কাযর্ক্রম স্বাভাবিক হয়ে যাবে।

বন্দর সূত্রে জানা যায়, রোববার ভোররাতে বন্দরে সাধারণ পণ্যবাহী দুটি জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ হয়ে যায়। এই দুটি জাহাজে রড তৈরির কাঁচামাল বাতিল লোহার টুকরা ও সিমেন্ট শিল্পের কাঁচামাল ক্লিংকার রয়েছে। এসব পণ্য জাহাজ থেকে সরাসরি ট্রাকে বোঝাই করে খালাস করা হয়। কিন্তু পণ্যবাহী ট্রাক বন্দরে ঢোকতে না পারায় পণ্য খালাসও বন্ধ হয়ে যায়। এছাড়া ট্রাক না থাকায় আরও দুটি জাহাজে পণ্য খালাস ব্যাহত হচ্ছে। সাধারণ পণ্যবাহী জাহাজ ছাড়া কনটেইনারবাহী জাহাজ থেকে পণ্য খালাস স্বাভাবিক রয়েছে। তবে বেসরকারি কনটেইনার ডিপো থেকে রপ্তানি পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় রপ্তানি পণ্য বন্দরে আনা যাচ্ছে না। ফলে নতুন করে ডিপো থেকে পণ্য রপ্তানি বন্ধ হয়ে গেছে।

রপ্তানি পণ্যবাহী কনটেইনার পরিবহনকারী গাড়ি প্রাইম মুভার ট্রেইলার মালিক সমিতির সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক গতকাল সকালে বলেন, মালিক পক্ষের কোনো কমর্সূচি ছিল না। কোনো ঘোষণা ছাড়াই শ্রমিকরা গাড়ি বন্ধ করে দিয়েছে। ফলে বেসরকারি ডিপোতে রপ্তানি পণ্য আটকা পড়েছে। বেসরকারি ডিপো মালিক সমিতির সভাপতি নুরুল কাইয়ুম খান বলেন, রপ্তানি পণ্য সবচেয়ে স্পশর্কাতর। সময়মতো যাতে রপ্তানি পণ্য পরিবহন করা যায় সে জন্য দ্রুত ব্যবস্থা নেয়া দরকার।

তৈরি পোশাক শিল্প মালিক সমিতির বন্দর ও জাহাজীকরণ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরী বলেন, রপ্তানি পণ্য আটকা পড়লে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে পোশাক খাত। কারণ নিধার্রতি জাহাজে রপ্তানি পণ্য বোঝাই করতে না পারলে বিদেশি ক্রেতা সময়মতো পণ্য হাতে পাবে না। এতে মূল্য ছাড় দিতে হয়।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


:

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার শিমু
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।