DailyBarishalerProhor.Com | logo

২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদের সিনেমা ঘিরে উত্তেজনা নেই

প্রকাশিত : জুলাই ৩০, ২০১৯, ১১:২৪

ঈদের সিনেমা ঘিরে উত্তেজনা নেই

বিনোদন ডেস্ক:ঈদ আসতে আর বাকি মাত্র দুসপ্তাহ। সময় সন্নিকটে আসলেও এখনো ঈদ উপলক্ষে সিনেমা মুক্তির বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নিতে পারেনি প্রযোজনা প্রতিষ্টানগুলো। ঈদ উপলক্ষে সিনেমা মুক্তির বিষয়ে প্রদর্শক সমিতিতে নেই কোনো তথ্য। তবে নির্মাতা ও অভিনয় শিল্পীদের কাছ থেকে জানা যায় ঈদে আসছে কয়েকটি ছবি। এসব ছবির নায়ক-নায়িকা ও পরিচালকেরা নিজেদের ফেসবুক পেজে প্রচারণা চালিয়ে গেলেও ঈদের সিনেমা ঘিরে খুব একটা উত্তেজনা নেই।

একটা সময় ঢালিউডের সিনেমায় রমরমা ব্যবসা হত। নির্মাতা প্রতিষ্ঠানগুলো সিনেমা মুক্তি দেওয়ার জন্য কাকরাইল পাড়ায় বেশ তোড়জোড় করতো। সেসময় সারা বছর ছবি মুক্তির তোড়জোড় থাকলেও গত কয়েকবছর ধরে ঈদে সিনেমা মুক্তি দিয়ে লাভ-লোকসান এর হিসাব করত প্রযোজক-নির্মাতারা। এখন দেশের প্রেক্ষাগৃহের মালিক ও চলচ্চিত্র ব্যবসায়ীদের তাকিয়ে থাকতে হয় ঈদের সময়টায়। তাই তো বড় বাজেটে ছবি নির্মাণে মনোযোগী হয়ে থাকেন প্রযোজকেরা।

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি এবং পরিচালক ও প্রযোজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের ঈদের মিছিলে রয়েছে জাকির হোসেন রাজুর ‘মনের মতো মানুষ পাইলাম না’ এবং রাজা চন্দের ‘বেপরোয়া’। এছাড়া অনন্য মামুন পরিচালিত ‘বন্ধন’ ছবিটি মুক্তির মিছিলে আছে। অনেকটা অনিশ্চিয়তার মধ্যে রয়েছে শাপলা মিডিয়ার প্রযোজিত সিনেমা শামীম আহমেদ রনী পরিচালিত ‘শাহেনশাহ’। তবে রাজু আলীমের ‘ভালোবাসার রাজকন্যা’ ছবিটি ঈদে টেলিভিশনে মুক্তি পেতে পারে বলে জানা গেছে।পরের সপ্তাহে ঢাকার কয়েকটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বলে জানালেন পরিচালক।

ঢাকার বেশকিছু সিনেমা হল ঘুরে জানা যায়, বর্তমানে সিনেমার ব্যবসা খুব একটা লাভজনক নয়। তবে ঈদকে সামনে রেখে আমরা সিনেমার ব্যবসায় কিছুটা লাভবান হই। তাই ঈদকে সামনে রেখে আমরা বিগত দিনের লোকসান তুলতে চাই। তবে এবার ঈদে কোন সিনেমা মুক্তি পাবে তা নিয়ে বেশ চিন্তিত আমরা। কারণ সিনেমা মুক্তির তালিকায় কয়েকটি ছবি থাকলেও তা ঈদের সময় এসে মুক্তির তালিকা থেকে সরে যায়। একারণে আমরা কোন ছবি হলে চালাব তা নিয়ে বেশ শঙ্কিত।

একটা সময় সারা বছর চলচ্চিত্র ব্যবসা চাঙা থাকলেও বেশ কয়েক বছর ধরে বছরের দুই ঈদই ভরসা। দেশের প্রেক্ষাগৃহের মালিক ও চলচ্চিত্র ব্যবসায়ীদের তাকিয়ে থাকতে হয় ঈদের সময়টায়। তাই তো বড় বাজেটে ছবি নির্মাণে মনোযোগী হয়ে থাকেন প্রযোজকেরা। শুধু সিনেমা নির্মাণের ক্ষেত্রেই নয়, প্রচারণাতেও থাকে ভিন্নতা। প্রতি ঈদে নতুন সিনেমা মুক্তি দিয়ে প্রযোজক, পরিচালক কিংবা অভিনেতা-অভিনেত্রীসহ সংশ্লিষ্টরা আশায় থাকেন তাদের সিনেমা হিট, সুপারহিট এমনকি ব্লকবাস্টার হওয়ার জন্য। তবে এবারের ঈদে তেমনটা চোখে পড়ছে না।

এমনি প্রক্রিয়ার পাশাপাশি কয়েক বছর ধরে ইন্টারনেটের কল্যাণে সিনেমার প্রচারণায় এসেছে বিশেষ মাত্রা। এখন ফেসবুক, ফ্যানপেজ, টুইটার, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও শুটিং শুরু হওয়ার আগ থেকেই প্রচারণায় সরব হয়ে ওঠেন সংশ্লিষ্টরা। রাজধানীর অলি-গলির দেয়ালে এরই মধ্যে সাঁটানো শুরু হয় নানা আকৃতির পোস্টার। একই অবস্থা রাজধানীর বাইরেও। তবে এবার তা চোখে পড়েনি।

এরপরও দেশের প্রেক্ষাগৃহগুলোতে রোজার ঈদের পর চলচ্চিত্র পাড়ায় চলছে কোরবানির ঈদের ছবি প্রস্তুত করার তোড়জোড়। সিনেমা মালিকরা তাদের প্রেক্ষাগৃহতে সজ্জিত করছে নতুন রুপে। তবে দেখার অপেক্ষায় এবার ঈদে কোন সিনেমা মুক্তি পাচ্ছে আর কোন ছবি হলে দর্শক মাতাবে তা কেবল সময়ে বলে দিবে।

গত ঈদের মতো ঈদুল আজহায়ও মুক্তি পাবে একাধিক ছবি। ঈদে এখন পর্যন্ত দুটি ছবির কথা নিশ্চিত করে জানিয়েছেন সংশ্লিষ্ট প্রযোজনা সংস্থা। ছবিগুলো হচ্ছে শাকিব খান ও বুবলির ‘মনের মতো মানুষ পাইলাম না’, রোশান-ববির ‘বেপরোয়া’।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।