DailyBarishalerProhor.Com | logo

১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সকালের যে ভুলগুলো মহাভুল!

প্রকাশিত : সেপ্টেম্বর ০১, ২০১৮, ১৩:১০

সকালের যে ভুলগুলো মহাভুল!

ডেস্ক রিপোর্ট !!  সকালে ঘুম থেকে উঠার পর আমরা বেশকিছু ভুল কাজ করে থাকি। না জেনে করা এসব ভুলগুলোর কারণে শারীরিক বিভিন্ন জটিলতার সৃষ্টি হয়ে থাকে। আমাদের দৈনন্দির জীবন ধারণের উপরই কিন্তু নির্ভর করে শারীরিক সুস্থতা। মূলত সকালে করা কিছু ভুল কাজের কারণে অল্পতেই বুড়িয়ে যাওয়া, শারীরিক অক্ষমতা এবং শারীরিক দূর্বলতার সমস্যায় ভুগতে হয়। আর দীর্ঘদিন ধরে অব্যাহত থাকায় দেহ হারায় স্বাভাবিক সুস্থতা। জেনে নিন ভুলগুলো কি কি-

বিরক্তি নিয়ে ঘুম থেকে উঠা:

সকালে ঘুম থেকে উঠে অনেকে ভাবেন, উফ! আর একটি কর্মব্যস্ত দিনের শুরু। আর এতে করেই মনে বিরক্তির ছাপ পড়ে। মূলত মানসিক অস্থিরতার কারণে এমন হয়ে থাকে। এতে করে পুরো দিনটিই আপনার খারাপ যাবে। কারণ আপনি দুশ্চিন্তাগ্রস্থ। কোন কাজেই আপনি মন বসাতে পারবেন না। ব্যাপারটি আসলে কিছুই নয়। যে কোন কাজই উদ্দীপনার সঙ্গে করলে তা আপনার মনকে ভালো রাখবে। তবে দিনের শুরুতে নেতিবাচক চিন্তা না করে ভাবতে হবে আরেকটি নতুন সকালের শুরু। দেখবেন আপনার দিন অনেক ভালো যাবে।

সকালের আলো না দেখা: অনেকের ঘরেই ভারী পর্দা টানানো থাকে। কারণ সকালে ঘুম থেকে উঠার পর যেন চোখে আলো না লাগে। তবে জানেন কি? ভোরের আলো আপনার মনকে ভালো করে তুলতে পারে। গবেষণায় দেখা যায়, ভোরের আলো স্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকরি। যারা সকালের আলোতে কাজ শুরু করেন তারা শারীরিকভাবে অন্যদের তুলনায় বেশি ফিট থাকেন। তাই ঘুম থেকে উঠে পর্দা সরিয়ে কিছুটা আলো গায়ে লাগিয়ে নিন। সম্ভব হলে সকালের নাস্তা বারান্দায় বসেই করে নিতে পারেন। যা আপনাকে সারাদিন সুস্থ রাখতে সাহায্য করবে।

খালি পেটে ব্যায়াম: আপিনি কি খালি পেটে ব্যায়াম করেন? সর্বনাশ! এতে আপনি নিজের ক্ষতি নিজেই করছেন। সারারাত না খাওয়ার ফলে পেট অনেকটা সময় খালি থাকে। তার উপর শারীরিক পরিশ্রমের কারণে আপনার দেহের অঙ্গ-প্রত্যঙ্গের উপর অতিরিক্ত চাপ পড়ে। এতে শরীর সকালেই ক্লান্ত হয়ে পরে। দিন গড়ার সঙ্গে সঙ্গে আপনি যতই এনার্জি সমৃদ্ধ খাবার খান না কেন ক্লান্তি বাড়তেই থাকবে। কারণ সকালের ভুল কাজটি আপনার স্বাভাবিক কর্মক্ষমতা হ্রাস করছে। তাই শারীরিক ব্যায়ামের আগে প্রোটিন ও কার্বোহাইড্রেড জাতীয় নাস্তা করে নিতে পারেন।

পানি পান না করা: সকালে ঘুম থেকে উঠে পানি পান না করার কারণে দেহ পানি শূণ্যতায় পড়ে যায়। বিশেষ করে গরমের সময় পানি শুণ্যতার কারণে আপনার শারীরিক ক্ষমতা ধীরে ধীরে হ্রাস পেতে থাকে। যা পরিণত হয় শারীরিক দূর্বলতায়। তাই সকালে ঘুম থেকে উঠে পানি পান না করার মতো ভুল করবেন না একেবারেই।

বিছানায় বসে চা খাওয়া: সকালবেলা ঘুম থেকে উঠে বিছানায় বসে চা খাওয়ার বদঅভ্যাস অনেকেরই রয়েছে। ঘুম থেকে উঠেই জড়তা কাটানোর এই প্রক্রিয়াটি আপনার দেহের উপর মারাত্মক প্রভাব ফেলে। সারারাত শেষে সকালে এমনিতেই দেহে পানির অভাব হয়। তার উপর ক্যাফেইন জাতীয় পানীয় পান করার ফলে দেহ আরও পানি শূণ্যতায় পড়ে। তাই সকালে ঘুম থেকে উঠে চা বা কফি পানের অভ্যাস বাদ দিন। নাস্তার শেষে চা বা কফি পান করতে পারেন।

সকালে নাস্তা না করা বা খুব অল্প নাস্তা করা: সারারাত শেষে সকাল বেলা আমাদের দেহ পুষ্টিকর খাবার খুঁজতে থাকে। সারাদিনের এনার্জি আমরা মূলত সকালের নাস্তা থেকেই পেয়ে থাকি। তাই সকালে নাস্তা না করা কিংবা খুব সামান্য নাস্তা করা আপনার পুরো দিনটা নষ্ট করে দিতে পারে। এনার্জি না পাওয়া এবং ক্লান্তি অনুভব করা সকালের নাস্তা না করার ফল। দীর্ঘদিন এ কাজটি করলে তা আপনার মস্তিষ্কের উপরও মারাত্মক প্রভাব ফেলবে। তাই সকালের নাস্তা না করার ভুলটি এড়িয়ে চলতে হবে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।