DailyBarishalerProhor.Com | logo

১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশাল সিটি কর্পোরেশনে সাড়ে ৫’শ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত : জুলাই ৩১, ২০১৯, ২০:৪১

বরিশাল সিটি কর্পোরেশনে সাড়ে ৫’শ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল সিটি করপোরেশনের চলতি অর্থবছরের (২০১৯-২০২০) ৫৪৮ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৪৩৭ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। বুধবার (৩১ জুলাই) বিকেল সাড়ে ৩টায় নগর ভবনের সমানে জনসম্মুখে এ বাজেট ঘোষণা করবেন মেয়র। যেটি চতুর্থ পরিষদের ঘোষিত প্রথম ও করপোরেশনের ইতিহাসের প্রথম জনস্মুখে উন্মুক্ত বাজেট ঘোষণা ছিল। বাজেট ঘোষাণাকালে মেয়র বলেন, আমি ২০১৮-২০১৯ সালের অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৪৪৩ কোটি ৩৯ লাখ ৯৮ হাজার ২৫৫ টাকার। সংশোধিত হয়ে যা দাঁড়িয়েছে ১২৫ কোটি ৩৩ লাখ ৮৯ হাজার ৬৪৫ টাকা। আর সবশেষে ২০১৯-২০২০সালের অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৫৪৮ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৪৩৭ টাকা ঘোষণা করছি। আমি নগরবাসীর সঙ্গেই আছি, আগামীতেও যেকোনো পরিস্থিতিতে থাকবো।

এছাড়া বাজেটে নগরের ৪৩ খাল পুনঃখনন, জেলখাল সংরক্ষণ ও এর ওপর ৪টি আধুনিক ব্রিজ নির্মাণ, আধুনিক মার্কেট নির্মাণ, আধুনিক কমিউনিটি সেন্টার নির্মাণ, অসমাপ্ত শহর রক্ষা বাঁধ নির্মাণ, বর্ধিত এলাকায় নতুন পানির লাইন ও গভীর নলকূপ স্থাপনসহ ১৯টি মধ্যমেয়াদি (৫ বছর) উন্নয়নমূলক কর্মপরিকল্পনার কথা তুলে ধরা হয়েছে। পাশাপাশি সিটি করপোরেশনের সীমান বাড়ানো, জলাশয় ভরাট বন্ধ করা, ড্রেনেজ ব্যবস্থাপনাসহ ১০টি দীর্ঘমেয়াদি (১০ বছর) উন্নয়নমূলক কর্মপরিকল্পনার কথা তুলে ধরা হয়েছে।

ঘোষিত বাজেট অনুযায়ী, ২০১৯-২০২০ অর্থবছরে আয় ও ব্যয়ের বাজেট সমান ধরা হয়েছে। বাজেটে রাজস্ব থেকে আয় ও ব্যয় ধরা হয়েছে ১৩০ কোটি ১১ লাখ ১৯ হাজার ২৯৩ টাকা, উন্নয়নের মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ৪১৬ কোটি ২২ লাখ ৪৮ হাজার ১৪৪ টাকা এবং উন্নয়ন সহযোগী সংস্থা থেকে প্রাপ্ত তহবিল থেকে ১ কোটি ৭৭ লাখ টাকা ধরা হয়েছে। বাজেটে এডিপি ও সরকারের বিশেষ বরাদ্দ আয়ের অন্যতম উৎস হিসেবে দেখানো হয়েছে।বাজেট ঘোষণার সময় মেয়রপত্নী লিপি আব্দুল্লাহ, সিটি করপোরেশনের প্যানেল মেয়ররা, কাউন্সিলররা, কর্মকর্তা-কর্মচারীরা, সুশীল সমাজের প্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা ও সাংবাদিকসহ সাধারণ মানুষ উপস্থিত ছিলেন। বাজেট ঘোষণা শেষে মেয়র নগরবাসীর বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।