DailyBarishalerProhor.Com | logo

৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজনৈতিক ফায়দা নেওয়ার জন্য গুজব ছড়ানো হয়: হানিফ

প্রকাশিত : আগস্ট ০৩, ২০১৯, ২২:৫৯

রাজনৈতিক ফায়দা নেওয়ার জন্য গুজব ছড়ানো হয়: হানিফ

নিজস্ব প্রতিনিধি:রাজনৈতিক ফায়দা নেওয়ার জন্য সকল গুজব ও অপপ্রচার চালানো হয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

শনিবার (০৩ আগস্ট)জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা আয়োজিত ‘গুজব ও অপপ্রচার প্রতিরোধে আমাদের করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

হানিফ বলেন, সম্প্রতি গুজবের কয়েকটি ঘটনা ঘটেছে। এসব ঘটনায় আমাদের কয়েকজনের প্রাণহানির ঘটনা ঘটেছে। খুব দ্রুত সময়ের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গুজব দমন করতে পেরেছে। গুজব কিছুটা হলেও এখন কমেছে।

তিনি বলেন, প্রত্যেকটা অপপ্রচারের পিছনে সুনির্দিষ্ট কারণ আছে, লক্ষ্য আছে। প্রত্যেকটা গুজব ও অপপ্রচার ধর্মীয় ও রাজনৈতিক প্রেক্ষাপটে করা হয়েছে।অনেক সময় ধর্মকেও রাজনৈতিক প্রেক্ষাপটে অপপ্রচার করা হয়। সরকারকে অস্থিতিশীল করা বা বেকায়দায় ফেলার জন্য গুজব ছড়ানো হয়।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, অনেকেই বলে কথা বলার স্বাধীনতা না থাকার কারণে গুজব ছড়াচ্ছে। আমাদের এখানে কথা বলায় কোনো বাধা নেই। যে যা পারছে বলছে। তাহলে কেন গুজব ছড়াচ্ছে।

জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চার প্রধান সমন্বয়ক এফ এম শাহীন বলেন, গুজব সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাধ্যমত চেষ্টা করছেন। কিন্তু শুধু আইন প্রয়োগ করে এই সমস্যার সমাধান করা সম্ভব না। এজন্য নাগরিক উদ্যোগের মধ্যে দিয়ে ‘জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা’ মানুষের কাছে যেতে চায়।

তিনি আরও বলেন, ডেঙ্গু জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে আমরা সবাই কাজ করছি। এমন পরিস্থিতিতে ডেঙ্গুকে ছেলে ধরার সাথে তুলনা করে এক মেয়র বলেছেন ডেঙ্গুও ছেলে ধরার মতো গুজব। এই সব বলে গুজবকে হালকা করা হচ্ছে। এতে গুজব রটনাকারীরা সুযোগ পাচ্ছে। সরকারের দায়িত্বে থাকা ব্যক্তিদের কথা বলার ক্ষেত্রে আরো দায়িত্বশীল হতে আহ্বান জানান তিনি।

র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোঃ এমরানুল হাসান বলেন, সম্প্রতি যে গুজব ছড়িয়ে পড়েছে তা প্রতিরোধে আমরা ২০ জনের মতো গুজব প্রচারকারীকে আটক করেছি। তাদের মধ্যে ৫০ ভাগ স্বীকার করেছে যে তারা উন্নয়ন বিরোধী প্রচারণার জন্য গুজব ছড়াচ্ছে। বাকি ৫০ ভাগ না বুঝে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার দিচ্ছে। এজন্য গুজব রোধে সামাজিক সচেতনতা প্রয়োজন।

তিনি বলেন, গুজব রোধে আমরা কাজ করছি।সেই লক্ষ্যে আমরা বিভিন্ন উদ্যোগ নিয়েছি। আমাদের বিভিন্ন ব্যাটালিয়নের অধিনায়করা বিভিন্ন জায়গায় যাচ্ছেন, মানুষের সাথে কথা বলছেন।বিভিন্ন স্কুল-কলেজে যেয়ে ছাত্র ছাত্রীদের সঙ্গে কর্মশালা করছে।

জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চার আহবায়ক ব্যারিস্টার তুরিন আফরোজের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আরো উপস্থিত ছিলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস , বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয়, বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা হোসাইনুল বান্নাহ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি কাজল দেবনাথ, বাংলাদেশে খ্রিস্টান অ্যাসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চার সদস্য বাপ্পাদিত্য বসু, ফারাবী বিন জহির, রবিউল রুপম, বাণী ইয়াসমিন হাসি, নাজমুল তরু, অনিকেত রাজেশ প্রমুখ।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।