DailyBarishalerProhor.Com | logo

১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গলাচিপায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপিত

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৩, ২০২১, ২০:৫৯

গলাচিপায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপিত

রিয়াদ হোসাইন,গলাচিপা (পটুয়াখালী)প্রতিনিধি
পটুয়াখালীর গলাচিপায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যোর মধ্যে দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপিত হয়েছে। দিবসটি উদ্যাপনে সীমিত পরিসওে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনাওে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ওই দিন সকাল সাড়ে ৭টায় উপজেলা পরিষদের সামনের চত্বরে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা অর্ধনমিত রাখে ও কালো পতাকা উত্তোলন করে। পওে সকাল সাড়ে ৯টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে‘ ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে রবি শেষ অবদান শীর্ষক’ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, গলাচিপা থানা অফিসার ইনচার্জ (ওসি) এম আর শওকত আনোয়ার ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন, মহিলাভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়ানিতু প্রমুখ।

এরআগে বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশীপ স্কুল প্রাঙ্গণে শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করাহয়। আলোচনা শেষে উপজেলা পরিষদ হলরুমে বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ওই দিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ ব্যবসায়ী ও আবাসিক ভবন গুলোতে জাতীয় পতাকা অর্ধ নমিতরাখা ও কালো পতাকা উত্তোলন করা হয়। এ ছাড়া উপজেলার আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফিরাত/শান্তিকামনা কওে বিশেষ মোনাজাত/প্রার্থনা করা হয়।

এদিকে দিবসটি উদ্যাপন উপলক্ষে উপজেলা আওয়ামীলীগ সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিতরাখে ও দলীয় পতাকাসহ কালো পতাকা উত্তোলন করে। পরে ভোর ৬টায় উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে পৌর মঞ্চচত্বর থেকে সীমিত পরিসওে একটি প্রভাতফেরি বের করা হয়।

প্রভাতফেরিতে নেতৃত্ব দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন। এতে অংশ নেয় আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগীসংগঠনের নেতা-কর্মীরা। প্রভাতফেরিসহ কাওে তাওে সদর রোড হয়ে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনাওে যান এবং পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামীলীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, সহ-সভাপতি হাজীমু. মজিবর রহমান, সাংগঠনিক সম্পাদক তপন বিশ^াস, প্রচার সম্পাদক আজিজুর রহমান বাবলু ভূঁইয়া, আওয়ামীলীগ নেতা মাইনুল ইসলাম রনো, উপজেলা যুবলীগ সভাপতি মো. আলমগীর হোসেন, উপজেলা ছাত্রলীগ সভাপতি শরীফ আহম্মেদ আসিফ প্রমুখ।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।