DailyBarishalerProhor.Com | logo

২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ছোট বড় সকল মুসিবতে যে আমলটি করবেন

প্রকাশিত : জুলাই ২৭, ২০১৯, ১০:৩৪

ছোট বড় সকল মুসিবতে যে আমলটি করবেন

ধর্ম ডেস্ক:একবার রাসুল (সা.)-এর জুতার ফিতা ছিঁড়ে গেলে তিনি ‘ইন্না লিল্লাহি’ পড়লেন। সাহাবায়ে কেরাম আরজ করলেন, হে আল্লাহর রাসুল, এটাও মুসিবত? রাসুল (সা.) বললেন, মুমিনের উপর যে অপছন্দনীয় কাজই পতিত হয় সেটাই মুসিবত। (তাবরানি আবু উমামার বর্ণনায়)

হজরত সাঈদ ইবনে জুবায়ের রহ. বলেন, ‘ইন্না লিল্লাহ’ পড়ার নির্দেশনা শুধু এই উম্মতকেই দেয়া হয়েছে। এই নেয়ামত থেকে পূর্বযুগের নবী ও উম্মতগণ বঞ্চিত ছিলেন। (ইবনে কাসির, ৩/১০)

হজরত ইবনে আব্বাস (রা.) রাসুল (সা.) থেকে বর্ণনা করেন- যে ব্যক্তি মুসিবতের সময় ‘ইন্না লিল্লাহি’ পাঠ করবে, আল্লাহ তায়ালা তার মুসিবত দূর করে দিবেন। তাকে পরকালে কল্যাণ দেবেন এবং তার হারানো/নষ্ট হওয়া বস্তুর বদলে উত্তম বস্তু দান করবেন। (দুররে মনসুর)

হজরত আলী (রা.) রাসুল (সা.) থেকে বর্ণনা করেন, যে মুসলমানের উপর কোনো বিপদাপদ আসে, যদিও দীর্ঘ সময় অতিবাহিত হবার পর তার মনে পড়ে এবং সে ‘ইন্না লিল্লাহ’ পড়ে নেয়; তখন বিপদে ধৈর্যের সময় যে পুরস্কার পেয়েছিল, এখনও সেই পুরস্কার পাবে। (মুসনাদে আহমদ)

হজরত আবু সিনান (রা.) বলেন, আমি আমার এক শিশু সন্তানকে দাফন করলাম। কবর থেকে উঠার সময় আবু তালহা খওলানি আমার হাত ধরে বের করলেন এবং বললেন, শোনো! আমি তোমাকে সুসংবাদ শোনাচ্ছি। রাসুল (সা.) বলেন, আল্লাহ তায়ালা মালাকুল মওতকে জিগ্যেস করেন, তুমি আমার বান্দার চোখের শীতলতা আর তার কলিজার টুকরা কেড়ে নিয়েছ। বলো, সে কী বলেছে? মালাকুল মওত বলেন, প্রভু! সে তোমার প্রশংসা করেছে আর “ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন” পড়েছে।

তখন আল্লাহ তায়ালা বলেন, তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করো এবং ওই ঘরের নাম রাখো বায়তুল হামদ। (ইবনে মাজাহ, তাফসিরে ইবনে কাসির, ১/২২৮)


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।