DailyBarishalerProhor.Com | logo

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে মৎস্য অবতরণ কেন্দ্রটি ইলিশে সয়লাব

প্রকাশিত : সেপ্টেম্বর ০২, ২০১৮, ১৭:০৭

বরিশালে মৎস্য অবতরণ কেন্দ্রটি ইলিশে সয়লাব

অনলাইন ডেস্ক রিপোর্ট !! মাছের রাজা ইলিশের আমদানিতে বরিশালের মোকামগুলোতে চলছে কর্মযজ্ঞ। গত কয়েকদিনে বরিশাল নগরের পোর্টরোডের একমাত্র বেসরকারি মৎস্য অবতরণ কেন্দ্রটি ইলিশে সয়লাব। কখনও দাম চড়ছে, আবার কখনও দাম কমছে এরইমধ্য দিয়ে ব্যবসায়ীরা ইলিশ সরবরাহ করে বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে নিয়ে যাচ্ছেন।

ব্যবসায়ী ও মৎস্যজীবীরা জানিয়েছেন, ৪/৫ দিন ধরে সাগরের পাশাপাশি নদীর ইলিশও ধরা পড়ছে এবং বাজারে আসতে শুরু করেছে। তবে শনিবার (১ সেপ্টেম্বর) থেকে রোববার (২ সেপ্টেম্বর) বাজারে ইলিশের দাম কিছু বেশি, কিন্তু আমদানি বাড়লে যেকোন মুহূর্তে সে দর নিম্নমুখী হতে পারে।

ইলিশতবে চলতি মাসজুড়ে বাজারে ইলিশের আমদানি বেশ ভালো থাকবে বলে আশা করছেন ব্যবসায়ীরা। যারমধ্য দিয়ে মৌসুম ভালোভাবে কাটবে বলেই মনে করছেন তারা।

 পোর্টরোডের মৎস্য ব্যবসায়ী মাসুম ব্যাপারি জানান, বরিশালের একমাত্র মৎস্য অবতরণ কেন্দ্রে গত কয়েকদিন ধরে ইলিশের আমদানি বেড়েছে। সে হিসেবে রোববার আমদানি কিছুটা কম থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

এখন সাগরের পাশাপাশি নদীর ইলিশও পাওয়া যাচ্ছে, আর মাছের আকারও বেশ ভালো। আমদানি বাড়ায় বিগত সময়ের থেকে মাছের দর কিছুটা কম, তবে আমদনি বাড়লে এ দর আরও কমবে।

পোর্টরোডে আসা ক্রেতা মনিরুল ইসলাম জানান, বাজারে প্রচুর ইলিশ রয়েছে, তবে খুচরা ব্যবসায়ীরা বেশ দাম হাকছেন। যা পাইকারি দামের সঙ্গে মিলছে না। এজন্য বাজার মনিটরিং করা হলে ভালো হতো।

ইলিশপোর্টরোডের ব্যবসায়ী মো. নাছির উদ্দিন বলেন, পাইকারি বাজারে ৪শ’ গ্রাম ওজনের নিচে (জাটকা) ইলিশ মণ প্রতি বিক্রি হচ্ছে ১৩-১৪ হাজার টাকায়, এর ওপরে ৪শ’ থেকে ৫ শ’ গ্রাম (ভ্যালকা) পর্যন্ত ইলিশের মণ রয়েছে ২৪ হাজার টাকা, ৬ থেকে ৯ শ’ (এলসি) গ্রাম ওজনের ইলিশের দাম মণ প্রতি বিক্রি হচ্ছে ৩৫ হাজার টাকায়, ১ কেজি ইলিশের মণ ৪৪ হাজার এবং এর ওপরের ১২ শ’ গ্রাম ইলিশ মণ প্রতি বিক্রি হচ্ছে ৬০-৭০ হাজার টাকায়।

মো. ইউসুফ মাঝি বলেন, এবারে দেশের অভ্যন্তরীণ অর্থাৎ দক্ষিণাঞ্চলের নদীতে মাছের চাপ বাড়তে সময় লাগছে। ফলে নদীর মাছ এখন পর্যন্ত কিছুটা কম। আর সাগরে মাছ থাকলেও মৌসুমের শুরুর দিকে আবহাওয়ার কারণে ইলিশ সরবরাহ কিছুটা কম। তবে প্রতিদিন যেভাবে মাছ ধরা পড়ছে, সেরকম যদি চলতি মাস কাটে তাহলে মৎস্যজীবী থেকে শুরু করে ব্যবসায়ী পর্যন্ত কারো লোকসান হবে না।

মাছের আমদানি থাকায় সকাল থেকে পোর্টরোডের মাছের আড়ৎ, বরফকলকেন্দ্রিক শ্রমিকরা কর্মব্যবস্ততার মধ্যদিয়ে দিন পার করছেন। সঙ্গে ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে পুরো পোর্টরোড এলাকা সরগরম থাকছে।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।