DailyBarishalerProhor.Com | logo

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কলাপাড়ায় নারী নির্যাতন প্রতিরোধে অনুষ্ঠিত হলো ‘পুরুষ সমাবেশ

প্রকাশিত : আগস্ট ০৮, ২০১৯, ২১:২৩

কলাপাড়ায় নারী নির্যাতন প্রতিরোধে অনুষ্ঠিত হলো ‘পুরুষ সমাবেশ

কলাপাড়া প্রতিনিধিঃ আস্থা প্রকল্পের আয়োজনে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় বিভিন্ন বয়সী পেশাজীবি পুরুষদের উপস্থিতিতে নারী নির্যাতন রোধে ব্যতিক্রমধর্মী আয়োজন ‘পুরুষ সমাবেশ’ অনুষ্ঠিত হয় । “আমি আমার পরিবারে, সমাজে, কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে, রাস্তাঘাটে এবং গণপরিবহনসহ সকল স্থানে নারীর জন্য নিরাপদ পরিবেশ বজায় রাখতে ও নির্যাতন প্রতিরোধে নিজে সচেতন থাকব এবং অন্যদেরও সচেতন করতে অগ্রনী ভূমিকা পালন করব” এমনই দৃঢ় প্রতিজ্ঞার চেতনায় উজ্জীবিত হয়েছিলেন ‘পুরুষ সমাবেশ’-এ আগত পুরুষগণ। আস্থা প্রকল্পটি নেদারল্যান্ডস এম্বাসির অর্থায়নে, ইউএনএফপিএ এবং আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় পটুয়াখালী জেলায় মাঠ পর্যায়ে বাস্তবায়নে কাজ করছে সুশীলন।

‘পুরুষ সমাবেশ’-এর উদ্দেশ্য ছিল নারী ও কন্যা শিশুদের নির্যাতনের মুখে ঠেলে দেয় এমন সব ক্ষতিকর সামাজিক প্রথা ও রীতিনীতি সম্পর্কে পুরুষদের সচেতন করা এবং নারীর অধিকার প্রতিষ্ঠায় পুরুষরা যেন এগিয়ে আসেন সে জন্য তাদের করণীয় বিষয়ে আলোচনা করা হয়।

কলাপাড়া উপজেলার অফিসার্স ক্লাবে বৃহস্পতিবার ৮ আগস্ট সকাল ১০ টায় এ সমাবেশ শুরু হয়। প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান এস এম রাকিবুল আহসান অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো: শফিকুল আলম বাবুল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোসা: শাহিনা পারভীন সীমা, হাসিনা পারভিন প্রোজেক্ট কো-অর্ডিনেটর আস্থা প্রকল্প, সুশীলন, পটুয়াখালী এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন এনজিও, গনমাধ্যমকর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:মুনিবুর রহমান । সভাপতির স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব। এসময় আস্থা প্রকল্প নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয় যেখানে পারিবারিক নির্যাতন ও যৌন হয়রানির শিকার হলে কিভাবে আস্থা প্রকল্প সহায়তা করতে পারে এবং কী কী সরকারি সেবা গ্রহণ করে নির্যাতন হতে প্রতিকার পাওয়া সম্ভব তা তুলে ধরা হয়। এরপর আস্থার থিম সঙ্গীতের মাধ্যমে পুরুষ সমাবেশে উপস্থিত অংশগ্রহণকারীরা নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে এগিয়ে আসার অঙ্গিকার রেখে সাক্ষর করেন। অতঃপর নারী নির্যাতন প্রতিরোধ করেছেন এবং ব্যক্তি জীবনে সকল কাজে নারীর প্রতি সহায়ক ভূমিকা রাখছেন এমন দুইজন পুরুষ তাদের অভিজ্ঞতা তুলে ধরেন এবং বাকিদের অনুপ্রাণিত করেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান জনাব এস এম রাকিবুল আহসান বলেন, “আমাদের প্রত্যেককে শুরুতে নিজ নিজ পরিবার থেকে নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদ করতে হবে” অতিথিদের বক্তব্যদের পর মুক্ত আলোচনার সুযোগ দেওয়া হয় অনুষ্ঠানের অংশগ্রহণকারীদের। নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখার শপথ গ্রহনের মাধ্যমে আয়োজনটি সমাপ্ত হয়। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন কাওছার ইসলাম এসএমও আস্থা প্রকল্প সুশীলন।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।