DailyBarishalerProhor.Com | logo

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ ঈদুল আজহা উদযাপন করছেন হাজিরা

প্রকাশিত : আগস্ট ১১, ২০১৯, ১০:০৭

আজ ঈদুল আজহা উদযাপন করছেন হাজিরা

নিউজ ডেস্ক : মুসলিম উম্মাহর শান্তি কামনায় শেষ হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। আজ রোববার পশু কুরবানির মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন করবেন হাজিরা। মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত কাটানোর পর ফজরের নামাজ আদায় করে মিনায় ফিরেন হাজীরা।

দিনভর আরাফাতের ময়দানে ইবাদত বন্দেগীর পর মুজদালিফায় রাত কাটিয়েছেন মুসল্লিরা। মহান আল্লাহর কাছে পাপমুক্তির জন্য নফল ইবাদত ও জিকির আজগারে মশগুল ছিলেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যাওয়া ২৪ লাখেরও বেশি মানুষ। পাশাপাশি শয়তানকে নিক্ষেপের জন্য সংগ্রহ করে রেখেছেন পাথর।

মুজদালিফায় ফজরের নামাজ শেষ করে ইতোমধ্যে মিনার উদ্দেশে রওয়ানা হয়েছেন হাজীরা। মিনায় প্রতীকি শয়তান- জামারাতে সংগ্রহ করা পাথর নিক্ষেপ করবেন। এরপর মহান আল্লাহর সন্তুষ্টির আশায় পশু কোরবানি দিবেন মুসল্লিরা।

কোরবানির পর মাথা মুণ্ডন করে সেলাইবিহীন দুই টুকরা সাদা কাপড় ত্যাগ করবেন। এরপর আবার মক্কায় ফিরে বিদায়ী তাওয়াফ ও দুই পাহাড় সাফা-মারওয়ায় সাতবার দৌড়াবেন হাজীরা।

পরে ১১ ও ১২ জিলহজ্জ মিনায় তিন শয়তানকে কঙ্কর মারবেন হাজীরা। আর এসবের মাঝেই আল্লাহর নৈকট্য লাভ ও মুসলিম উম্মাহর শান্তি কামনায় চলবে ইবাদত-বন্দেগি। আবার মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর নিজ নিজ দেশে ফিরবেন তারা।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয় প্রধান কার্যালয়

মারীয়া কমপ্লেক্স, কাশিপুর বাজার, বরিশাল ।

মোবাইলঃ ০১৭১৬৬০৫৯৭১, ০১৫১১০৩৬৮০৯,০১৯১১১৭০৮৮৪

মেইলঃ barishalerprohor.news.bd@gmail.com

সামাজিক যোগাযোগ
Web Design & Developed By
ইঞ্জিনিয়ার বিডি নেটওয়ার্ক

প্রতিষ্ঠাতা :
মোঃ নাছিম শরীফ


উপদেষ্টা: খালিদ মাহমুদ

মেইলঃ barishaler.prohor@yahoo.com
  • মোবাইলঃ ০১৭১১০৩৬৮০৯, ০১৯১৯০৩৬৮০৯
    • সম্পাদক ও প্রকাশক : নাজমুন নাহার
    • ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ রাসেল আকন
    • নির্বাহী সম্পাদক: কাজী সজল
    • বার্তা প্রধানঃ মোঃ আল আমিন হোসেন
    ডেইলি বরিশালের প্রহর কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।